reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জুন, ২০২০

এই সময়ে নিজেকে ফিট রাখতে যা করবেন

লকডাউনের সময় স্কুল-কলেজ-অফিস-আদালত বন্ধ থাকায় বেশিরভাগ মানুষ অনিয়ন্ত্রিত জীবন-যাপনে অভ্যস্ত হয়ে যাচ্ছেন। এতে করে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। কিন্তু একটু চেষ্টা করলে এই সময় স্বাস্থ্যকর জীবনযাপন এবং রুটিন অনুসরণ করা সম্ভব। সঠিক খাবার, জীবনযাত্রার উন্নতি এবং ওজন হ্রাস করার জন্য লকডাউনের চেয়ে ভালো সময় আর হয়না।

সঠিক খাবার, স্বাস্থ্য এবং ফিটনেসের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ, এগুলোর সবই আপনার শরীরকে ভাইরাস বা অন্য কোনও রোগ বা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুত করে।

শরীর ফিট রাখতে এই সময় যা করবেন-

সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠুন: ঘুম থেকে ওঠার পরে কমপক্ষে এক থেকে দুই ঘণ্টা আপনার ফোনটি বন্ধ রাখুন। এই সময়ে, ধ্যান, শ্বাসপ্রশ্বাসে ব্যায়াম, প্রার্থনা এবং অন্যান্য কাজ করুন।ছাদে যান বা আপনার জানলা দিয়ে বাইরে দেখুন। ঘুম থেকে ওঠার পরে প্রাকৃতিক আলোয় থাকুন।

সূর্যোদয়ের পরে খান: প্রতিদিন একই সময়ে আপনার খাবার খাওয়ার চেষ্টা করুন। সকাল এবং দুপুরের খাবারে দিনের বেশিরভাগ ক্যালোরি গ্রহণ করুন। এই সময়ে বেশিরভাগ ক্যালোরি ব্যবহার হয়ে যায়। বিকেলে পারলে ৩০ মিনিট ঘুমিয়ে নিন, তবে তার বেশি নয়। তাড়াতাড়ি রাতের খাবার খেয়ে ফেলুন। যতটা সম্ভব সূর্যাস্তের কাছাকাছিই রাতের খাবার খেয়ে ফেলার চেষ্টা করুন।

প্রতিদিন ব্যায়াম করুন: অনুশীলনের জন্য একটি সময় স্থির করুন এবং মাঝপথে থামিয়ে দেবেন না। প্রতিদিন একই সময়ে ব্যায়াম করুন।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লকডাউন,জীবন-যাপন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close