আজিজুল হাকিম, মানিকগঞ্জ

  ০৪ মার্চ, ২০২১

বীর মুক্তিযোদ্ধা লোকমান হোসেন

গোলাইডাঙ্গা যুদ্ধে সাহসিকতায় মেলে টাইগার উপাধি

মানিকগঞ্জের লোকমান হোসেন ১৯৭১ সালে সিপাহি পদে কর্মরত ছিলেন পাকিস্তান সেনাবাহিনীতে। ২৫ মার্চের আগে ছুটিতে গ্রামে এসেছিলেন। যুদ্ধের শুরুতেই তিনি মানিকগঞ্জে কাজ শুরু করেন মুক্তিযোদ্ধা সংগঠক হিসেবে। পরে যোগ দেন সাব-সেক্টর কমান্ডার ক্যাপ্টেন আবদুল হালিম চৌধুরীর দলে। সেনাবাহিনীতে চাকরি করার সুবাদে প্রথম অবস্থায় লোকমান হোসেনই ট্রেইনার বা প্রশিক্ষক হিসেবে কাজ শুরু করেন। তবে এতে তিনি সন্তুষ্ট ছিলেন না। তিনি চাইতেন হানাদার বাহিনীর মুখোমুখি হতে।

মানিকগঞ্জে মুক্তিযোদ্ধাদের প্রথম অভিযানে নেতৃত্বে ছিলেন লোকমান হোসেন। তিনি জানান, সে সময় ম্যাট্রিক পরীক্ষা বানচাল করতে ঘিওরে সুরক্ষিত পাকিস্তানি সেনাক্যাম্পে হামলা করেছিল মুক্তিবাহিনী। এরপর বেশ কয়েকটি ছোটখাটো যুদ্ধে তিনি অংশ নেন। তবে তার অসীম সাহসিকতার পরিচয় মেলে গোলাইডাঙ্গার যুদ্ধে। সেই যুদ্ধে পাকিস্তান বাহিনীর ৮৩ সদস্য নিহত হয়। বেটাগান নিয়ে লোকমান হোসেন প্রায় একাই পাকিস্তানি বাহিনীকে ধ্বংস করে দেন। ওই যুদ্ধের পরই লোকমানকে টাইগার উপাধি দেন তার সহযোদ্ধারা।

লোকমান হোসেন জানান, সিংগাইর উপজেলার গোলাইডাঙ্গা এলাকায় পাকিস্তান বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধ হয় তাদের। ওই যুদ্ধে অংশ নেন লোকমান হোসেনসহ ৩২ মুক্তিযোদ্ধা। কিন্তু সেনা সদস্য হওয়ায় সবার আগে থাকতেন লোকমান। গোলাইডাঙ্গা যুদ্ধে পাকিস্তানের ঝিলানের ইসলাম খান নামে এক সেনা পালিয়ে যেতে চেষ্টা করেছিল। কিন্তু পরে লোকমান হোসেন তাকে ঝাপটে ধরে ফেলেন। তখন গোলাইডাঙ্গার লোকজন লোকমান হোসেনকে বলেন, তিনি তো ইসলামকে বাঘের মতো থাবা মেরে ধরেছেন। তখন থেকে তার সহযোদ্ধারা টাইগার নামে ডাকেন।

লোকমান হোসেন বলেন, মুক্তিযুদ্ধ শেষে আমি যোগ দিই বাংলাদেশ সেনাবাহিনীতে। কিন্তু চাকরিতে যোগ দিয়ে দেখি, জুনিয়রদের পদোন্নতি হয়েছে, আমার হয়নি। রাগে-অভিমানে চাকরি ছেড়ে দিই। বাড়িতে ফিরে আসি শূন্য হাতে। বাড়িতে তখন বৃদ্ধা মা আর সদ্য বিয়ে করা স্ত্রী। সংসার চালাতে বাধ্য হই দিনমজুরের কাজ নিতে। মাটিকাটা থেকে রাজমিস্ত্রির সহযোগীর কাজ করতে হয়েছে। একপর্যায়ে আমাকে কাজ দেন মুক্তিযুদ্ধকালীন আমার কমান্ডার তেবারক হোসেন লুডুর ফার্মে।

বর্তমানে লোকমান হোসেন বাড়িতেই থাকেন। বাড়িতে গড়ে তুলেছেন মুক্তিযোদ্ধা জাদুঘর। মানিকগঞ্জের মৃত ও জীবিত প্রায় সব মুক্তিযোদ্ধার ছবি রয়েছে তার জাদুঘরে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টাইগার,গোলাইডাঙ্গা,সাহসিকতা,মানিকগঞ্জ,মুক্তিযোদ্ধা,লোকমান হোসেন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close