নিজস্ব প্রতিবেদক

  ০৬ ফেব্রুয়ারি, ২০২৩

লাশ হয়ে ফেরা নারীদের ক্ষতিপূরণ দিতে রিট

ফাইল ছবি

সাত বছরে সৌদি আরবসহ বিভিন্ন দেশ থেকে মরদেহ ফিরেছে ৭১৪ নারীর। তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট হয়েছে হাইকোর্টে। রিটে সব প্রবাসী নারী-শ্রমিকদের দেখভাল ও নিরাপত্তা নিশ্চিতের নির্দেশনাও চাওয়া হয়েছে। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে করা হয়েছে রিটটি। রিটে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জনশক্তি রপ্তানি ব্যুরোসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের আইনজীবী আঞ্জুমান আরা লিমা রিটের বিষয়টি জানিয়েছেন গণমাধ্যমকে।

গত ৩০ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘লাশ হয়ে ফিরলেন ৭১৪ নারী’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদনটি করা হয়েছে।

প্রতিবেদনের একাংশে বলা হয়, সৌদি আরবসহ বিভিন্ন দেশ থেকে যত নারী কর্মীর মরদেহ দেশে এসেছে, তাদের বড় অংশের মৃত্যুর কারণ নিয়ে প্রশ্ন উঠেছে।

এর আগে সরকারের কাছ থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে বেসরকারি সংস্থা ব্র্যাকের অভিবাসন কর্মসূচির তৈরি করা হিসাবে দেখা যায়, ২০১৬ থেকে ২০২২ সাল পর্যন্ত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে ৭১৪ জন বাংলাদেশি নারী শ্রমিক লাশ হয়ে ফিরেছেন। এর বড় অংশের ক্ষেত্রে মৃত্যুর কারণ দেখানো হয়েছে স্বাভাবিক মৃত্যু, মস্তিষ্কে রক্তক্ষরণ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সৌদি আরব,৭১৪ নারী,হাইকোর্ট,রিট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close