নিজস্ব প্রতিবেদক

  ০৫ ফেব্রুয়ারি, ২০২৩

সাক্ষীদের ভাতা দিতে নতুন খাত তৈরির তাগিদ : সুপ্রিম কোর্ট 

ছবি : সংগৃহীত

ফৌজদারি মামলায় সরকারি সাক্ষীদের সাক্ষ্য ভাতা দেওয়ার জন্য নতুন অর্থনৈতিক খাত সৃষ্টি করে অর্থ বরাদ্দের ব্যবস্থা নিতে নিম্ন আদালতের প্রতি নির্দেশনা পাঠিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। রবিবার (৫ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুনশি মো. মশিয়ার রহমান এ বিষয়ে সার্কুলার জারি করেছেন।

সার্কুলারে বলা হয়, ফৌজদারি মামলায় সরকারি সাক্ষীদের মধ্যে অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবী ও অন্য সরকারি সাক্ষীরা তাদের সাক্ষ্য দেওয়ার জন্য আদালতে যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) না পাওয়ায় আদালতে সাক্ষ্য দিতে আসতে আগ্রহী হন না। ফলে তাদের আদালতে সাক্ষ্য দেওয়ার জন্য আনয়ন করা অত্যন্ত দুরুহ হয়ে পড়ে।

আইনের শাসন এবং ন্যায়বিচার সুসংহত করার লক্ষ্যে আদালতে বিচারাধীন ফৌজদারি মামলায় অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সাক্ষ্য দেওয়ার জন্য আদালতে উপস্থিত করণার্থে তাদের যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) দেওয়া আবশ্যক। এর আগে দায়রা আদালত ও জেলা ম্যাজিস্ট্রেটের নির্দিষ্ট অর্থনৈতিক কোডে সাক্ষীর খরচের জন্য সরকার প্রয়োজনীয় বরাদ্দ দিত এবং সাক্ষীদের তা দেওয়া হতো। বর্তমানে এ রকম কোনো অর্থনৈতিক (কোড) না থাকায় তা দেওয়া সম্ভব হচ্ছে না। বর্ণিতাবস্থায়, আদালত/ট্রাইব্যুনাল সাক্ষীর যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) দেওয়ার আদেশ দিলে সেই আদালত অথবা তার ঊর্ধ্বতন যে আদালতে সাক্ষীদের ভাতার জন্য বাজেট বরাদ্দ দেওয়া হবে সেই আদালত/ট্রাইব্যুনালের সংশ্লিষ্ট হিসাব শাখা থেকে সাক্ষ্য গ্রহণকারী আদালতের আদেশ/সার্টিফিকেটের কপি জমা সাপেক্ষে সাক্ষী যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) উত্তোলন করতে পারবেন। সে ক্ষেত্রে জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতসহ যেসব আদালত ও ট্রাইব্যুনালের নিজস্ব বাজেট বরাদ্দ আছে সেসব আদালত ও ট্রাইব্যুনালের বাজেটে সরকার কর্তৃক সাক্ষীদের খরচ বাবদ প্রয়োজনীয় নতুন অর্থনৈতিক খাত সৃষ্টি করে অর্থ বরাদ্দ দেওয়ার ব্যবস্থা নিতে কোর্ট পরামর্শ দিয়েছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুপ্রিম কোর্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close