reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জানুয়ারি, ২০২৩

গাইবান্ধার ২২ মুক্তিযোদ্ধাকে বাদ দেয়ার সিদ্ধান্ত অবৈধ ঘোষণা

ছবি : প্রতিদিনের সংবাদ

গাইবান্ধার গোবিন্দগঞ্জের ২২ নৌ কমান্ডোকে মুক্তিযোদ্ধার গেজেট থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

এসংক্রান্ত রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী এবাদত হোসেনের বেঞ্চ এই রায় দেন। এর আগে ২২ জন মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবারের করা রিটের পরিপ্রেক্ষিতে ২০১৬ সালের ৯ মে হাইকোর্ট রুল জারি করেন, যা আজ নিষ্পত্তি করে রায় দেয়া হলো।

আদালতে আবেদনকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু। তিনি বলেন, রায়ে আদালত বলেছেন, গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের সাবকমিটির মাধ্যমে বাদ দেয়ার এক্তিয়ার জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের নেই।

২০০৩ সালে ৪৭২ জনের তালিকা থেকে ২২ জনকে অন্তর্ভুক্ত করতে সুপারিশ করে এসংক্রান্ত কমিটি। পরে ২০০৫ সালে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় তাঁদের মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত করে এবং রাষ্ট্রীয় সম্মানী ভাতা পেয়ে আসছেন তাঁরা। কিন্তু আবারও যাচাই-বাছাই করে ওই ২২ জনসহ ২৪ জনকে বাদ দিতে ২০১৬ সালের ৭ এপ্রিল জামুকা সিদ্ধান্ত গ্রহণ করে।

জামুকার ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার রামপুরা গ্রামের মো. আব্দুল হান্নান সরকারসহ ২২ মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবারের সদস্যরা রিট করেন। ওই রিটের পরিপ্রেক্ষিতে ২০১৬ সালের ৯ মে হাইকোর্ট রুল জারি করেন। রুলে ওই মুক্তিযোদ্ধাদের গেজেট থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। সেই সঙ্গে তাঁদের বাদ দেয়ার সিদ্ধান্তও স্থগিত করেন আদালত।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাইকোর্ট,জামুকা,বীর মুক্তিযোদ্ধা,গেজেটভুক্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close