reporterঅনলাইন ডেস্ক
  ১৫ ডিসেম্বর, ২০২২

২১ আগস্ট হামলা মামলার আপিল শুনানি ২৫ জানুয়ারি 

প্রতীকী ছবি।

ভয়াবহ ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার ডেথ রেফারেন্সসহ আসামিদের করা আপিলের শুনানি আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত মুলতবি করেছে হাইকোর্ট। গত ৫ ডিসেম্বর থেকে এ মামলার আপিল শুনানি শুরু হয়। শুরুতে রাষ্ট্রপক্ষ থেকে মামলায় বিচারিক আদালতের রায়, সাক্ষীদের বক্তব্য পাঠ করেন। এ পর্যন্ত ২৩৫ সাক্ষীর মধ্যে ৬৬ জন সাক্ষীর জবানবন্দি পড়া শেষ হয়েছে। পরে আদালত আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত মামলাটির শুনানি মুলতবি করে।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিচারপতি শহিদুল করিম ও বিচারপতি মো. মুস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ দিন ঠিক করে দেয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহেমদ। আসামিপক্ষে রয়েছেন মো. আমিনুল ইসলাম, অ্যাডভোকেট মোহাম্মদ আলীসহ একাধিক আইনজীবী। পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহেমদ বলেন, আজ পর্যন্ত ৬৬ জন সাক্ষীর জবানবন্দি পড়া শেষ হয়েছে। আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত শুনানি মূলতবি করেছেন আদালত।

আলোচিত এ মামলাটির আপিল শুনানি আগামী বছরের প্রথম দিকেই শেষ হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন অ্যাটর্নি জেনারেল। এক প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, মামলার শুনানিতে সকল আসামিরদের ব্যাপারেই বক্তব্য থাকবে। তবে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে কোনে আপিল নাই, সুতরাং ওনার বিষয়টি আসবে না।

২১ আগস্ট হামলার ঘটনার ১৪ বছর পর ২০১৮ সালের ১০ অক্টোবর চাঞ্চল্যকর এ মামলার রায় দেয় বিচারিক আদালত। রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়। একইসঙ্গে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান (বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড হয় এবং ১১ জন আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। এরপর ওই বছরের ২৭ নভেম্বর দুই মামলার রায়সহ প্রায় ৩৭ হাজার ৩৮৫ পৃষ্ঠার নথি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এসে পৌঁছায়। পরে ২০১৯ সালের ১৩ জানুয়ারি মামলায় আপিল ও ডেথ রেফারেন্স শুনানির জন্য গ্রহণ করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ। সে সময়ে দ্রুত পেপারবুক তৈরির নির্দেশ দেয়। পরে তৎকালিন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে মামলার পেপারবুক তৈরি হয়। এরপর গত ৫ ডিসেম্বর থেকে মামলার আপিল শুনানি শুরু হয়। এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
২১ আগস্ট,হামলা,গ্রেনেড হামলা,মামলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close