reporterঅনলাইন ডেস্ক
  ২৩ নভেম্বর, ২০২২

দেড় বছরের কারাদণ্ড ১০১ ইয়াবা কারবারির

ছবি : সংগৃহীত

কক্সবাজারের টেকনাফে প্রথম দফায় আত্মসমর্পণকারী ১০১ জন ইয়াবা কারবারির ওপর দুটি মামলার রায় ঘোষণা করা হয়েছে। একটি মামলায় প্রত্যেক আসামির ১ বছর ৬ মাস করে কারাদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ড করেছেন আদালত। অস্ত্র মামলা থেকে ১০১ জনকেই বেকসুর খালাস দেওয়া হয়েছে।

বুধবার (২৩ নভেম্বর) তাদের বিরুদ্ধে দায়ের হওয়া পুলিশের দুটি মামলার রায় ঘোষণা করেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল। এ তথ্য নিশ্চিত করেছেন সরকারি কৌঁসুলি (পিপি) ফরিদুল আলম।

আত্মসমর্পণকারী ১০১ ইয়াবা কারবারির ৮৩ জনই লাপাত্তা, মামলার রায় আজআত্মসমর্পণকারী ১০১ ইয়াবা কারবারির ৮৩ জনই লাপাত্তা, মামলার রায় আজ

বেলা সাড়ে ১১টার দিকে দুই মামলার ১৮ আসামিকে জেলা কারাগার থেকে আদালতে তোলা হয়, বাকি ৮৩ জনই পলাতক রয়েছেন। দুপুর সাড়ে ১২টার দিকে রায় ঘোষণার শুরু করে দুপুর ১টা ৫ মিনিটে সম্পন্ন করে বিচারক।

এর আগে ১৫ নভেম্বর উভয় পক্ষের যুক্তিতর্ক শেষে আদালত রায় ঘোষণার এ দিন ধার্য করেছিলেন। এ দিন আদালতের কাঠগড়ায় উপস্থিত ১৭ জনের জামিন বাতিল করে কারাগারে পাঠানো হয়। অনুপস্থিত ৮৪ জনের জামিনও বাতিল করা হয়।

জামিন বাতিলের পর ৮৩ জন ইয়াবা কারবারি লাপাত্তা হয়েছেন বলে জানা গেছে। এদের মধ্যে গত সোমবার রাতে মোহাম্মদ হোছাইন নামের এক কারবারিকে টেকনাফ থানা–পুলিশ গ্রেপ্তার করেছে। আজ পলাতক কেউ আদালতে হাজির হননি।

আইনশৃঙ্খলা বাহিনী বলছে, গত ১৬ নভেম্বর চার ইয়াবা কারবারির মৃত্যুদণ্ডের রায় ঘোষণার পর ভীত–সন্ত্রস্ত হয়ে ওঠে ইয়াবা কারবারিরা। এ রায়ের পর মূলত ৮৩ ইয়াবা কারবারি গা ঢাকা দিয়েছেন।

পলাতকদের মধ্যে অনেক জনপ্রতিনিধিসহ কয়েকজন প্রভাবশালী রয়েছেন। এদের মধ্যে উখিয়া ও টেকনাফের সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদির চার ভাই আব্দুল আমিন, আব্দুল শুক্কুর, শফিকুল ইসলাম, ফয়সাল রহমান, ভাগনে সাহেদ রহমান নিপু, চাচাতো ভাই মোহাম্মদ আলম, টেকনাফ সদর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান জিয়াউর রহমান জিহাদ ও বড় ভাই আব্দুর রহমান, বর্তমান জেলা পরিষদ সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান জাফর আহমেদের ছেলে দিদার মিয়া, টেকনাফ পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুল বশর নুরশাদ, টেকনাফ সদর ইউনিয়নের এনামুল হক এনাম মেম্বারসহ অনেকে।

মামলার বিবরণে জানা যায়, ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি টেকনাফে ইয়াবা ও অস্ত্রসহ ১০২ জন ইয়াবা কারবারি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে আত্মসমর্পণ করেন। এ সময় তাঁরা সাড়ে ৩ লাখ ইয়াবা, ৩০ টি দেশীয় তৈরি বন্দুক ও ৭০ রাউন্ড গুলি জমা দেন। ওই দিনই আত্মসমর্পণকারী ১০২ জনকে আসামি করে টেকনাফ মডেল থানায় অস্ত্র ও মাদক আইনে মামলা দায়ের করেন টেকনাফ থানার তৎকালীন পরিদর্শক (অপারেশন) শরীফ ইবনে আলম।

এর মধ্যে ২০১৯ সালের ৭ আগস্ট মোহাম্মদ রাসেল নামে এক আসামির কারাগারেই মৃত্যু হয়। ২০২০ সালের ২০ জানুয়ারি কক্সবাজারের জ্যেষ্ঠ বিচারিক হাকিম তামান্না ফারাহের আদালতে ১০১ আসামির বিরুদ্ধে মামলার অভিযোগপত্র (চার্জশিট) জমা দেন তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক এবিএমএস দোহা। পরবর্তীতে মামলাটি বিচারের জন্য জেলা ও দায়রা জজ আদালতে পাঠানো হয়। একই বছরের ২৭ ফেব্রুয়ারি জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল মামলার অভিযোগ গঠন করেন।

দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে আলোচিত এ মামলার রায়ের জন্য দিন ধার্য করেন আদালত।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কক্সবাজার,১০১ ইয়াবা কারবারি,জেল,আত্মসমর্পণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close