reporterঅনলাইন ডেস্ক
  ১৬ নভেম্বর, ২০২২

বিচারপতি গোলাম রাব্বানী ছিলেন উজ্জ্বল নক্ষত্র : প্রধান বিচারপতি

ছবি: সংগৃহীত

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, বিচারপতি গোলাম রাব্বানী ছিলেন বিচার অঙ্গনের উজ্জ্বল নক্ষত্র। যতো দিন দেশে বিচার অঙ্গন থাকবে, আইন থাকবে, ততদিন বিচারপতি গোলাম রাব্বানী তার কর্মের মাধ্যমে বেঁচে থাকবেন।

সুপ্রিমকোর্টের ইনার গার্ডেনে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি গোলাম রাব্বানীর জানাজার আগে বুধবার (১৬ নভেম্বর) প্রধান বিচারপতি এ কথা বলেন। বেলা ১১টার দিকে সুপ্রিমকোর্টের ইনার গার্ডেনে বিচারপতি গোলাম রাব্বানীর জানাজা সম্পন্ন হয়।

প্রধান বিচারপতি বলেন, বিচারপতি গোলাম রাব্বানী কাজপাগল মানুষ ছিলেন। তিনি অত্যন্ত পরিশ্রমী ছিলেন। তিনি বিভিন্ন রায়ের মাধ্যমে আমাদের মধ্যে বেঁচে থাকবেন।

সাবেক বিচারপতির জানাজায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, সাবেক প্রধান বিচারপতি মো. মোজাম্মল হোসেন, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, সিনিয়র অ্যাডভোকেট জমির উদ্দিন সরকার, তার ছেলে ব্যারিস্টার জিয়াউল হাসান এবং অন্যান্য আইনজীবীরা অংশ নেন। জানাজা শেষে বিচারপতি গোলাম রাব্বানীর মরদেহে প্রধান বিচারপতি, অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

উল্লেখ্য, গত ১৪ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মোহাম্মদ গোলাম রাব্বানী (৮৫) ইন্তেকাল করেন। গোলাম রাব্বানী ১৯৩৭ সালে ১০ জানুয়ারি রাজশাহীতে জন্মগ্রহণ করেন। ১৯৯২ সালের ১৮ ফেব্রুয়ারি তিনি হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান। এরপর ২০০১ সালের ১১ জানুয়ারি তিনি আপিল বিভাগের বিচারপতি হন। পরের বছর অর্থাৎ ২০০২ সালের ১০ জানুয়ারি তিনি অবসর গ্রহণ করেন।

গোলাম রাব্বানী আইন পেশার পাশাপাশি লেখালেখিও করেছেন। তিনি আইনের ওপর বেশ কিছু বই লিখেছেন। তার লেখা বইয়ের মধ্যে সিপিসি অন্যতম। যা রেফারেন্স হিসেবে ব্যবহার হয়ে থাকে। এছাড়া মুক্তিযুদ্ধ ও ইসলামের ওপর তার লেখা বেশ কিছু বই প্রকাশিত হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিচারপতি,প্রধান বিচারপতি,হাসান ফয়েজ সিদ্দিকী,বিচারপতি গোলাম রাব্বানী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close