reporterঅনলাইন ডেস্ক
  ০৬ জুন, ২০২৩

ন্যাটোর পর এবার নৌ মহড়া শুরু রাশিয়ার

ছবি : সংগৃহীত

বাল্টিক সাগরে পশ্চিমা বিশ্বের দেশগুলোর সামরিক জোট ন্যাটোর নৌ মহড়া শুরুর একদিন পর পাল্টা নৌ মহড়া শুরু করেছে মস্কো। এ ছাড়া জাপান সাগর ও ওখটস্ক সাগরেও পৃথক নৌ মহড়া শুরু করেছে রাশিয়ার নৌবাহিনী। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রোববার (৪ জুন) বাল্টিক সাগরে নৌ মহড়া শুরু করেছিল মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট। এর জবাবেই অঞ্চলটিতে পাল্টা মহড়া শুরু করেছে রাশিয়া। যদিও মস্কো জানিয়েছে, সম্মুখ যুদ্ধে নিজেদের সক্ষমতা যাচাই ও নৌসেনাদের দক্ষতা বাড়াতে আয়োজন করা হয়েছে এসব নৌ মহড়ার।

মহড়ার বিষয়ে মার্কিন নৌবাহিনী জানিয়েছে, ন্যাটোর পক্ষ থেকে মহড়ায় ৬ হাজার সেনা, ৫০টি যুদ্ধজাহাজ এবং ৪৫টিরও বেশি বিমান অংশ নিচ্ছে। জোটের সদস্য হিসেবে ফিনল্যান্ড প্রথমবারের মতো অংশ নিচ্ছে।

বাল্টিক সাগরে নৌ মহড়ার বিষয়ে রাশিয়ার সশস্ত্রবাহিনী জানিয়েছে, তাদের ৪০টি যুদ্ধজাহাজ, ২৫টি বিমান এবং প্রায় সাড়ে ৩ হাজার সেনা এই মহড়ায় অংশ নেবে। মহড়াটি চলবে ১৫ জুন পর্যন্ত।

এছাড়া সোমবার (৫ জুন) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাপান সাগর ও ওখটস্ক সাগরে বড় ধরনের নৌ মহড়া শুরু করেছে দেশটি। আগামী ২০ জুন পর্যন্ত চলা এ মহড়ায় অংশ নিচ্ছে ১১ হাজারের বেশি নৌসেনা। ৬০টির বেশি যুদ্ধজাহাজ ও সহায়তাকারী নৌযান ছাড়াও মহড়ায় অংশ নিয়েছে রাশিয়ার নৌ বাহিনীর ৩৫টি যুদ্ধবিমানও।

সামরিক বিশ্লেষকরা বলছেন, ন্যাটো জোটকে প্রতিহত করা ও ইউক্রেনকে কোণঠাসা করতে নৌ শক্তি ব্যবহারের চেষ্টা শুরু করেছে মস্কো। এসব কারণেই একসঙ্গে দুটি নৌ মহড়া শুরু করেছে রাশিয়া।

ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর সম্প্রতি প্রথমবারের মত দেশের অভ্যন্তরে ইউক্রেনের হামলার শিকার হচ্ছে রাশিয়া। তাই সামরিক বিশেষজ্ঞরা বলছেন, কিয়েভকে কোণঠাসা করতে এবার নৌ শক্তি ব্যবহার করতে যাচ্ছে মস্কো। এছাড়া রয়েছে ন্যাটো জোটের সামরিক হুমকি। এসব কারণেই এবার একসঙ্গে দুটি নৌ মহড়া শুরু করেছে রাশিয়া।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ন্যাটো,নৌ মহড়া,রাশিয়া,বাল্টিক সাগর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close