reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জুন, ২০২৩

আফগানিস্তানে বিষক্রিয়ার শিকার ৮০ ছাত্রী

ছবি : সংগৃহীত

উত্তর আফগানিস্তানে দুটি আলাদা ঘটনায় বিষক্রিয়ার শিকার হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ৮০ জন ছাত্রী। প্রাইমারি স্কুলে বিষক্রিয়ার শিকার হয়েছে তারা। রবিবার (০৪ জুন) এ কথা জানিয়েছেন স্থানীয় এক শিক্ষা কর্মকর্তা। শনি এবং রবিবার সার-এ-পুল প্রদেশে এই ঘটনা ঘটে। খবর ভয়েস অব আমেরিকার

ওই শিক্ষা কর্মকর্তা বলেন, যে ব্যক্তি বিষ প্রয়োগের জন্য দায়ী, তার কোনো ব্যক্তিগত ক্ষোভ আছে, তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি।

২০২১ এর আগস্টে দেশটির ক্ষমতা দখল করে তালেবান। তারপর নতুন শিক্ষানীতি ও পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত নারীদের মাধ্যমিক থেকে বিদ্যালয়ে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। খুব দ্রুত এই সিদ্ধান্তের পরিবর্তন করা হবে বলে উল্লেখ করা হলেও এখনও সেটি করতে পারেনি তালেবান সরকার।

তালেবান ক্ষমতা গ্রহণের পর এমন ঘটনা প্রথম। দেশটিতে ক্লাস সিক্স থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত মেয়েদের শিক্ষা নিষিদ্ধ করা হয়েছে। চাকুরি এবং জনসমক্ষে নারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

প্রাদেশিক শিক্ষা বিভাগের প্রধান মোহাম্মাদ রাহমানি বলেন সাংচারাক জেলায় প্রায় ৮০জন ছাত্রীকে বিষপ্রয়োগ করা হয়। তিনি জানান এসব ছাত্রীকে হাসপাতালে নেয়া হয়েছে এবং তারা সবাই এখন ভাল আছে।

তিনি জানান, বিভাগীয় তদন্ত চলছে। প্রাথমিক তদন্তে দেখা যাচ্ছে, ক্ষুব্ধ কেউ একজন ওই হামলার জন্য তৃতীয় পার্টিকে অর্থ দিয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগানিস্তান,ছাত্রী,বিষক্রিয়া,সার-এ-পুল প্রদেশ,হাসপাতাল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close