reporterঅনলাইন ডেস্ক
  ২৯ মে, ২০২৩

এরদোয়ানকে প্রশংসায় ভাসালেন পুতিন

ফাইল ছবি

টানা তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রান-অফ নির্বাচনে কেমাল কিলিচদারোগলুকে পরাজিত করে রবিবার (২৮ মে) জয় ছিনিয়ে নেন তিনি।

আর এরপরই ‘প্রিয় বন্ধু’ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে এরদোয়ান ও তুরস্কের পররাষ্ট্রনীতির ভূয়সী প্রশংসাও করেন তিনি। সোমবার (২৯ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ‘প্রিয় বন্ধু’ রিসেপ তাইয়েপ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে তুরস্কের জনগণ যে এরদোয়ানের স্বাধীন পররাষ্ট্রনীতির পক্ষে অবস্থান নিয়েছে; এ জয়ে সেটিই প্রমাণ হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

এর আগে রবিবার সন্ধ্যায় তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিলের (ওয়াইএসকে) চেয়ারম্যান প্রেসিডেন্ট পদে এরদোয়ানের পুনর্নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। আঙ্কারায় সাংবাদিকদের সাথে কথা বলার সময় ওয়াইএসকে প্রধান আহমেত ইয়েনার বলেন, দ্বিতীয় রাউন্ডের ভোটে এরদোয়ান বিরোধী প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমালকে হারিয়ে প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন।

এরপরই প্রেসিডেন্ট এরদোয়ানকে অভিনন্দন বার্তা পাঠান প্রেসিডেন্ট পুতিন। ক্রেমলিনের তথ্য অনুযায়ী, ওই বার্তায় পুতিন বলেন, ‘নির্বাচনে বিজয় তুরস্কের সরকারপ্রধান হিসাবে আপনার নিঃস্বার্থ কাজের একটি স্বাভাবিক ফলাফল। একইসঙ্গে এ জয় রাষ্ট্রীয় সার্বভৌমত্বকে শক্তিশালী করার এবং স্বাধীন পররাষ্ট্রনীতি পরিচালনার জন্য তুরস্কের জনগণের সমর্থনের স্পষ্ট প্রমাণ।’

প্রেসিডেন্ট পুতিন আরো বলেন, ‘বন্ধুত্বপূর্ণ রুশ-তুর্কি সম্পর্ক শক্তিশালীকরণ এবং বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার জন্য আপনার ব্যক্তিগত অবদানের প্রশংসা করি আমরা।’

পুতিন বলেছেন, তিনি তুরস্কের আক্কুয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, যা রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি গ্রুপ রোসাটমের মাধ্যমে নির্মিত হচ্ছে এবং তুরস্কে প্রস্তাবিত গ্যাস হাবের মতো যৌথ প্রকল্পগুলোর দিকে অত্যন্ত গুরুত্ব দিয়েছেন।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পুতিন,এরদোয়ান,প্রশংসা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close