reporterঅনলাইন ডেস্ক
  ৩১ মার্চ, ২০২৩

কানাডায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিল পাস

ফাইল ছবি

ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সম্মান জানিয়ে কানাডার হাউজ অব কমন্সে পাস হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিল এস-২১৪।

কানাডার স্থানীয় সময় বৃহস্পতিবার পাস হয় এ বিল। বিলটির উত্থাপনকারী কেন হার্ডি এমপি, বিলটির আরেকজন প্রবক্তা সিনেটর মবিনা এস জাফর, বিরোধী সিপিসি নেতা এবং কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার হাউজ অব কমন্সে উপস্থিত ছিলেন।

এসময় ১৯৯৯ সালে ইউনেস্কো এবং পরবর্তী সময়ে জাতিসংঘে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস গৃহীত হওয়ায় মরহুম রফিকুল ইসলাম ও আব্দুস সালাম, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান এবং মাদার ল্যাংগুয়েজ লাভার্স অব দ্য ওয়ার্ল্ড সোসাইটির প্রেসিডেন্ট আমিনুল ইসলামের অবদান বিশেষভাবে স্মরণ করা হয়।

বাংলাদেশ ছাড়া কানাডাই বিশ্বের প্রথম দেশ যারা মহান একুশকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সরকারিভাবে স্বীকৃতি দিল।

মাদার ল্যাংগুয়েজ লাভার্স অব দ্য ওয়ার্ল্ড সোসাইটির প্রেসিডেন্ট আমিনুল ইসলাম এক সাক্ষাৎকারে বলেন, বিশ্ব সমাজের মাতৃভাষা প্রেমীদের উদ্যোগ এবং মহান অবদানকে আমাদের অবশ্যই স্বীকার করতে হবে। প্রায় এক দশক ধরে কানাডিয়ান সংসদ সদস্য ও সিনেটরদের সঙ্গে বিলটি নিয়ে কাজ করেছি।

বিলটি পাস হওয়ায় তিনি সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের মহান ভাষা আন্দোলনের ইতিহাস ছড়িয়ে দিতে হবে। প্রবাসে মাতৃভাষার চর্চা অব্যাহত রাখতে হবে। তাহলেই ভাষা আন্দোলনের শহীদদের আত্মা শান্তি পাবে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভাষা,শহিদ দিবস,আন্তর্জাতিক মাতৃভাষা দিবস,কানাডা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close