reporterঅনলাইন ডেস্ক
  ২৯ মার্চ, ২০২৩

আবুধাবির রাস্তায় শিশুদের ইফতার বিতরণ

ছবি : সংগৃহীত

রমজান মাসে সড়ক দুর্ঘটনা কমাতে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির সড়কের বিভিন্ন পয়েন্টে পথচারী, গাড়ি ও মোটরসাইকেল চালকদের ইফতার বিতরণ করছে শিশু স্বেচ্ছাসেবীরা।

আমিরাতের সড়ক পরিবহন ও নিরাপত্তা দপ্তরের ‘সেফ রমজান’ নামের একটি বিশেষ প্রকল্পের আওতায় এই ইফতার বিতরণ চলছে বলে জানা গেছে।

সড়ক পরিবহন ও নিরাপত্তা দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, রমজান মাসে আমিরাতে সড়ক দুর্ঘটনার হার অনেক বেড়ে যায়। মাগরিবের আজানের আগে গন্তব্যে পৌঁছানোর জন্য গাড়ি চালকদের বেপরোয়া হয়ে ওঠাই এসব দুর্ঘটনার প্রধান কারণ।

দুর্ঘটনা এড়াতে গত কয়েক বছর ধরে বিভিন্ন সড়কের পয়েন্টগুলোতে ইফতার বিতরণ করতে ‘সেফ রমজান’ প্রকল্প চালু করে আমিরাতের সরকার। যেসব শিশুর বয়স ৫ বছর বা তার কিছু বেশি, কেবল তাদেরকেই নেওয়া হয় স্বেচ্ছাসেবী হিসেবে।

স্বেচ্ছাসেবী সংগ্রহের কাজটি অনেকটাই অনলাইনভিত্তিক। দুবাইয়ের সড়ক নিরাপত্তা বিভাগের দাপ্তরিক ওয়েবসাইটে এ সংক্রান্ত আবদেনপত্র রয়েছে। স্বেচ্ছাসেবী হতে আগ্রহী শিশুদের পক্ষ থেকে তাদের অভিভাবকদের পূরণ করতে হয় সেই আবেদনপত্র।

‘সেফ রমজান’ প্রকল্পের কর্মকর্তা ইব্রাহিম আল ইমাম আমিরাতের সংবাদমাধ্যমকে জানান, গত ৯ বছর ধরে আবুধাবিতে এই প্রকল্প চলছে এবং প্রতি বছরই বাড়ছে প্রকল্পে স্বেচ্ছাসেবী হতে ইচ্ছুক আবেদনকারীর সংখ্যা।

স্বেচ্ছাসেবী এই শিশুরা শুধ্রমাত্র ইফতার বিতরণ করেন এবং এ সময় তাদের অভিভাবকরা আশেপাশে থাকেন উল্লেখ করে ইব্রাহিম আল ইমাম বলেন, আমিরাতে বসবাসরত বিভিন্ন জাতিগোষ্ঠী…এমনকি ভিন্ন ধর্মের লোকজনও তাদের শিশুদের স্বেচ্ছাসেবী হিসেবে দেখতে দিন দিন আগ্রহী হয়ে উঠছেন।

এই প্রকল্পের মাধ্যমে একদিকে যেমন গাড়ি ও মোটরসাইকেল চালকদের আরও বেশি দায়িত্বশীল হওয়ার আহ্বান জানানো হচ্ছে— তেমনি আমিরাতে বসবাসরত বিভিন্ন জাতি ও ধর্মের মানুষের মধ্যে এক ধরনের সম্মিলন গড়ে তোলার চেষ্টাও আমাদের আছে। আরেকটি বড় ব্যাপার হলো, শিশুদের দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে ওঠার ক্ষেত্রে এ ধরনের প্রকল্প সহায়ক বলে আমরা মনে করছি। সূত্র : দ্য ন্যাশনাল

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রোজাদার,সড়ক দুর্ঘটনা,ইফতার বিতরণ,মধ্যপ্রাচ্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close