reporterঅনলাইন ডেস্ক
  ২৯ মার্চ, ২০২৩

নারী শিক্ষার বিরুদ্ধে আরও কঠোর তালেবান

ফাইল ছবি

আফগানিস্তানে নারী শিক্ষার বিরুদ্ধে আরও কঠোর হচ্ছে তালেবান। নারী শিক্ষা নিয়ে যারাই আওয়াজ তুলছে, তাদেরই সতর্ক করা হচ্ছে। সবশেষ মতিউল্লাহ ওয়েসা নামে নারী শিক্ষা আন্দোলনের এক কর্মীকে গ্রেফতার করে শাসক গোষ্ঠী।

৩০ বছরের ওয়েসাকে আগে থেকেই সতর্ক করে আসছিল তালেবান। কারণ তিনি বছরের পর বছর গোটা আফগানিস্তান ঘুরে নারী ও শিশুদের শিক্ষার গুরুত্ব প্রচার করে আসছেন।

সোমবার গ্রেফতারের পর ওয়েসাকে হেফাজতে রাখা হয়েছে কি না, তা তালেবানরা জানায়নি। তার বাড়িতেও অভিযান চালানো হয়েছে। নারী শিক্ষার জন্য প্রচার চালাচ্ছেন এমন আরও বেশ কয়েকজন কর্মীকে গ্রেফতারের পর তাকে ধরা হয়।

তালেবান সরকারের নারীদের শিক্ষার ওপর নিষেধাজ্ঞার একজন স্পষ্টবাদী সমালোচক প্রফেসর ইসমাইল মাশাল। নারীদের বিনামূল্যে বই দেওয়ার সময় ফেব্রুয়ারিতে কাবুলে গ্রেফতার হন তিনি। ৫ মার্চ মুক্তি পেলেও এরপর থেকে কোনও কথা বলেননি মাশাল।

ওয়েসা আফগানিস্তানের অন্যতম বিশিষ্ট শিক্ষা কর্মী। ২০২১ সালে আফগান নারীদের শিক্ষার ওপর তালেবান নিষেধাজ্ঞা আরোপ করলে, দাতব্য প্রতিষ্ঠান পেনপাথ-এর মাধ্যমে মেয়েদের পড়াশোনার অধিকারের জন্য প্রচার চালাতে থাকেন ওয়েসা। সূত্র: বিবিসি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগানিস্তান,তালেবান,নারী শিক্ষা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close