reporterঅনলাইন ডেস্ক
  ২০ মার্চ, ২০২৩

সৌদি সফরের আমন্ত্রণ পেলেন ইরানি প্রেসিডেন্ট

ফাইল ছবি

কূটনৈতিক সম্পর্ক পুনর্স্থাপন সিদ্ধান্তের মাত্র এক সপ্তাহের মধ্যে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে সৌদি সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। রোববার (২০ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সৌদি বাদশাহ সালমান নিজেই চিঠি পাঠিয়ে আনুষ্ঠানিকভাবে রাইসিকে এই আমন্ত্রণ জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহির বরাত দয়ে বিবিসি জানিয়েছে, দুই দেশ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি বৈঠক করতে সম্মত হয়েছে। তবে বৈঠকটির সময় ও ভেন্যু সম্পর্কে কিছু বলেননি তিনি।

এর আগে, গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় ইরান ও সৌদি আরব দীর্ঘ সাত বছর পর আবার কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাজি হয়েছে। একইসঙ্গে দুই মাসের মধ্যে দুই দেশেই পরস্পর দূতাবাস চালু করতে একমত হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের শুরুতে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করে সৌদি আরব। মূলত, ওই বছর শিয়া সম্প্রদায়ের এক ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব। এ ঘটনায় ইরানে সৌদি দূতাবাসে হামলা চালায় বিক্ষোভকারীরা। ইরান শিয়াপ্রধান দেশ হওয়ার সেখানকার অনেকেই ওই মৃত্যুদণ্ড মেনে নিতে পারেনি। ওই ঘটনার পর ইরান ও সৌদির কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়।

এ ছাড়া সিরিয়া এবং ইয়েমেনের গৃহযুদ্ধসহ বেশ কয়েকটি আঞ্চলিক সংঘাতে ইরান ও সৌদি আরব একে অপরের বিরোধী পক্ষ হয়ে কার্যত পরোক্ষ লড়াইয়ে নিয়োজিত রয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইব্রাহিম রাইসি,ইরান,সৌদি আরব,বাদশাহ সালাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close