reporterঅনলাইন ডেস্ক
  ১৮ মার্চ, ২০২৩

পতনের মুখে সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংক

ছবি : সংগৃহীত

পশ্চিমা দেশগুলোতে ব্যাংক খাতে অস্থিরতা বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রে তিন দিনের ব্যবধানে দুটি বড় ব্যাংক বন্ধ হয়ে গেছে। এরই মধ্যে সান ফ্রান্সিসকো ভিত্তিক আরো একটি বড় ব্যাংক ফার্স্ট রিপাবলিক ব্যাংক পতনের মুখে পড়েছে। এবার বিপদে পড়েছে সুইজারল্যান্ডের বড় একটি ব্যাংক ক্রেডিট সুইস। এটি বিশ্বের অন্যতম বড় ব্যাংক। আগামী সোমবারের মধ্যে ব্যাংকের পতন ঘটার আশঙ্কা দেখা দিয়েছে। গ্রাহকরা হয়ে পড়েছেন উদ্বিগ্ন ও আতঙ্কিত।

অর্থনৈতিক সূত্রগুলো জানায়, ক্রেডিট সুইস ব্যাংক তার তারল্য বাড়ানোর জন্য সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ৫ হাজার ৪০০ কোটি ডলার ঋণ নেয়। সেই রেশ কাটতে না কাটতেই দেশের আরো একটি বড় ব্যাংক ইউবিএস এজির সঙ্গে একীভূত হওয়ার জন্য ক্রেডিট সুইস ব্যাংককে পরামর্শ দিয়েছে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক। খবর রয়টার্সের।

খবরে বলা হয়, পশ্চিমা দেশগুলোতে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছে এবং তা শুরু শনিবার (১৮ মার্চ) থেকেই। শনি ও রবি দুদিনের ৪৮ ঘণ্টার মধ্যে সুইজারল্যান্ডের অন্যতম বৃহৎ ব্যাংক ক্রেডিট সুইসকে বড় কোনো সিদ্ধান্ত নিতে হবে। অর্থাৎ টিকে থাকতে বড় কিছু করতে হবে, তা না হলে এই ব্যাংকের পতন ঘটতে পারে।

এদিকে কেন্দ্রীয় ব্যাংকের ঋণ পাওয়ার খবর প্রকাশ হওয়ার পর ক্রেডিট সুইস ব্যাংকের শেয়ারদর বাড়লেও শুক্রবার কমে যায়। সামগ্রিকভাবে ব্যাংকের শেয়ারদর পতন অব্যাহত আছে। ক্রেডিট সুইস ব্যাংক ও ইউবিএস এজি ব্যাংক দুটিকে একীভূত হওয়ার জন্য সুইস কেন্দ্রীয় ব্যাংক পরামর্শ দিলেও ব্যাংক দুটি একীভূত হওয়ার ব্যাপারে রাজি নয়। আবার কেন্দ্রীয় ব্যাংকের হাতে এমন ক্ষমতা নেই, যাতে তারা ব্যাংক দুটিকে একীভূত হতে বাধ্য করতে পারে। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ব্যাংক দুটির পরিচালনা পর্ষদ এ সপ্তাহে পৃথক বৈঠকে বসতে পারে।

খবরে আরো বলা হয়, পশ্চিমা দেশের অন্তত চারটি ব্যাংক এরই মধ্যে ক্রেডিট সুইস ব্যাংকের সঙ্গে লেনদেনের বিষয়ে সীমাবদ্ধতা জারি করেছে। এর মধ্যে রয়েছে সোসিয়েত জেনারেল এসএ ব্যাংক ও ডয়েচে ব্যাংক। এদিকে যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলের বেশ কয়েকজন নেতা এসভিবির পতনের পেছনে বৃহৎ বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকসের হাত আছে কি-না, তা খতিয়ে দেখতে নিয়ন্ত্রক সংস্থা ও বিচার বিভাগকে অনুরোধ জানিয়েছেন।

তিন দিনের ব্যবধানে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংক বন্ধের পর যে আশঙ্কা ছড়িয়েছিল, তা আরো ঘনীভূত হয় বুধবার সুইজারল্যান্ডের ব্যাংক ক্রেডিট সুইসের আর্থিক পরিস্থিতি খারাপ হওয়ার খবরে। এরই মধ্যে বৃহস্পতিবার জানা যায়, আর্থিক সংকটে আছে যুক্তরাষ্ট্রের ফার্স্ট রিপাবলিক ব্যাংক। নিয়ন্ত্রক সংস্থার কড়া নজরদারিতে ছিল তারা। তবে সান ফ্রান্সিসকো ভিত্তিক এ ব্যাংকের পতন ঠেকাতে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কয়েকটি ব্যাংক। সংশ্লিষ্ট মহলের মতে, উচ্চ নীতি সুদের জামানায় ব্যাংকিং শিল্পের একাংশ আর্থিক অনিশ্চয়তার মুখে পড়েছে, তা স্পষ্ট। ফলে অনেক বিশ্লেষক যাই বলুন না কেন, এই পরিস্থিতি ২০০৮ সালের আর্থিক মন্দার স্মৃতি ফিরিয়ে আনছে, যখন বিশ্বজুড়ে একের পর এক ব্যাংক দেউলিয়া হয়েছিল।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পতনের মুখে,সুইজারল্যান্ড,ক্রেডিট সুইস ব্যাংক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close