reporterঅনলাইন ডেস্ক
  ১৮ মার্চ, ২০২৩

পতনের ঝুঁকিতে যুক্তরাষ্ট্রের ফার্স্ট রিপাবলিক ব্যাংক

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) ও সিগনেচার ব্যাংক বন্ধ হওয়ার পর পতনের ঝুঁকিতে পড়েছে ফার্স্ট রিপাবলিক ব্যাংক। সান ফ্রান্সিসকোভিত্তিক এ ব্যাংক বেশ বড় ব্যাংক। এর পতন ঠেকাতে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের বড় কয়েকটি ব্যাংক। জে পি মরগ্যান ও সিটি গ্রুপের নেতৃত্বে ১১টি ব্যাংক ফার্স্ট রিপাবলিক ব্যাংককে ৩০ বিলিয়ন ডলার আমানত দিচ্ছে।

তিন দিনের ব্যবধানে দুটি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের আর্থিক খাতে এক ধরনের আতঙ্ক সৃষ্টি হয়েছে। এখন জে পি মরগ্যান, ব্যাংক অব আমেরিকান করপোরেশন ও সিটির মতো বড় বড় ব্যাংক থেকে আমানত সরিয়ে নিচ্ছেন গ্রাহকরা। প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস থেকে শুরু করে দেশটির অর্থনিয়ন্ত্রক সংস্থাগুলো এখন অন্যান্য ব্যাংকের ওপর নজর রাখতে শুরু করে।

ফার্স্ট রিপাবলিককে নতুন করে আমানত দেওয়ার জন্য বড় বড় ১১টি ব্যাংক যে উদ্যোগ নিয়েছে তাকে স্বাগত জানিয়েছেন মার্কিন নীতিনির্ধারকরা। অন্যদিকে, সহায়তাকরী ব্যাংকগুলো বলছে, বর্তমান প্রেক্ষাপটে ৩০ বিলিয়ন ডলারের আমানত দেশের ব্যাংকিংব্যবস্থার ওপর আস্থা ফেরাবে।

জে পি মরগ্যান ও সিটি গ্রুপের নেতৃত্বে ১১ ব্যাংকের সহায়তার সংবাদে শেয়ারবাজারে ফাস্ট রিপাবলিক ব্যাংকের শেয়ারের দাম ১০ শতাংশ বেড়েছে। তবে পরবর্তী সময়ে ব্যাংকটি তাদের দেওয়া লভ্যাংশ স্থগিত করতে পারে এমন ঘোষণার পর শেয়ারের দর আবার ১৮ শতাংশ পড়ে যায়। ৬ মার্চ থেকে ব্যাংকটির শেয়ারের দাম ৭০ শতাংশ কমে গেছে।

যুক্তরাষ্ট্রে সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার তিন দিনের মধ্যে নিউইয়র্কভিত্তিক সিগনেচার ব্যাংক বন্ধ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। এ ব্যাংক বন্ধ করে দেওয়ার সুনির্দিষ্ট কারণ জানা না গেলেও দেশটির রাজস্ব বিভাগ ও ফেডারেল রিজার্ভের যৌথ ঘোষণায় বলা হয়, মার্কিন অর্থনীতি সুরক্ষিত এবং মানুষের আস্থা ধরে রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,রিপাবলিক ব্যাংক,পতনের ঝুঁকি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close