reporterঅনলাইন ডেস্ক
  ১৭ মার্চ, ২০২৩

প্যারিসে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ, আটক ১২০

ছবি : সংগৃহীত

ফ্রান্সে অবসরের বয়স বাড়ানোর প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছে। রাজধানী প্যারিসের প্লেস দে লা কনকর্ডে বৃহস্পতিবার বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এ সময় আটক করা হয় অন্তত ১২০ জনকে।

গত দুই মাসের উত্তপ্ত রাজনৈতিক বিতর্ক এবং ধর্মঘটের পর অবশেষে ফরাসি সরকার অবসরের বয়স ৬২ থেকে ৬৪-এ উন্নীত করার সিদ্ধান্ত নেয় পার্লামেন্টে ভোট ছাড়াই। ফরাসি প্রধানমন্ত্রী এলিসাবেথ বোর্ন বৃহস্পতিবার সংবিধানের অনুচ্ছেদ ৪৯:৩ আহ্বান করেন। এ আইনে সরকারকে বিধানসভায় ভোট এড়ানোর অনুমতি দেয়।

বিতর্কিত বিলটিতে সংসদ সদস্যদের ভোট দেওয়ার মাত্র কয়েক মিনিট আগে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কারণ সরকার বুঝতে পেরেছিল যে ভোট হলে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার কোনও নিশ্চয়তা নেই। আর সরকার চাইছে, যেভাবেইও হোক পেনশনের নিয়ম সংস্কার করতে।

এ পদক্ষেপ বিরোধী রাজনীতিকদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি করেছে। অনেকেই প্রধানমন্ত্রীকে ব্যঙ্গ করেছেন, পার্লামেন্টে প্রতিবাদের চিহ্ন তুলে ধরেছেন। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব তোলা হবে বলে ইঙ্গিত দিয়েছেন উগ্র ডানপন্থী বিরোধীনেতা মেরিন লে পেন।

বামপন্থী দল লা ফ্রান্স ইনসুমিসের (এলএফআই) নেতা ম্যাথিল্ড প্যানোটও কড়া সমালোচনা করেছে সরকারের। টুইটে তিনি বলেছেন, ম্যাক্রোঁ বৈধতা ছাড়াই দেশকে একটি বড় সংকটে ঠেলে দিচ্ছেন।

প্রতিবাদে হাজার হাজার মানুষ প্যারিস এবং অন্যান্য ফরাসি শহরের রাস্তায় মেনে পড়েন। জাতীয় সঙ্গীত গেয়ে এবং ট্রেড ইউনিয়নের পতাকা নেড়ে তারা প্রতিবাদ জানায়।

সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে কিছু বিক্ষোভকারী পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্লেস দে লা কনকর্ডে জোড়ো হওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিসোঁটাসহ টিয়ার গ্যাস ব্যাবহার করলে পরিস্থিতি সংঘাতময় হয়ে ওঠে। প্যারিস পুলিশ বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, রাত নাগাদ ১২০ জনকে গ্রেফতার করা হয়েছে।

এসবের মাঝেও ইউনিয়নগুলো পেনশন পরিবর্তনের বিরুদ্ধে বিরোধিতা বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছে। কনফেডারেশন জেনারেল ডু ট্র্যাভেল (সিজিটি) বলছে, ২৩ মার্চ আরেকটি বিক্ষোভের পরিকল্পনা করা হচ্ছে। সূত্র: বিবিসি

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফ্রান্স,প্যারিস,পুলিশ,সংঘর্ষ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close