reporterঅনলাইন ডেস্ক
  ১৭ মার্চ, ২০২৩

অস্ট্রেলিয়াকে টমাহক মিসাইল দেবে যুক্তরাষ্ট্র

ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার কাছে ২২০টি দূর পাল্লার টমাহক ক্রুজ মিসাইল বিক্রি করতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে এর অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এর আগে অস্ট্রেলিয়া এসব মিসাইল পাওয়ার জন্য যুক্তরাষ্ট্রের কাছে অনুরোধ জানায়। খবর সিএনএনের।

মার্কিন ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি জানিয়েছে, এই অস্ত্র কিনতে অস্ট্রেলিয়াকে খরচ করতে হচ্ছে ৮৯৫ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে ব্যবস্থাপনা ও লজিস্টিক্যাল সাপোর্ট।

বিবৃতিতে বলা হয়, এসব ক্রুজ মিসাইল পেলে বিভিন্ন মিশন পরিচালনায় অস্ট্রেলিয়ার সক্ষমতা বাড়বে। তাছাড়া যুক্তরাষ্ট্র ও অন্যান্য মিত্রদের সঙ্গে সামুুদ্রিক মিশন পরিচালনায়ও দেশটির উন্নতি হবে বলে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, অকাস চুক্তির অংশ হিসেবে অস্ট্রেলিয়াকে এসব অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র। সম্প্রতি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের মধ্যে এই চুক্তি হয়।

এদিকে প্রথম দেশ হিসেবে ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার অঙ্গীকার করেছে পোল্যান্ড। ইউক্রেনকে তারা চারটি মিগ-২৯ যুদ্ধবিমান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পোল্যান্ড হচ্ছে ন্যাটোর সদস্য। রাশিয়াকে প্রতিহত করার ক্ষেত্রে দেশটির এমন পদক্ষেপকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে।

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা জানিয়েছেন, আগামী কয়েক দিনের মধ্যে এসব যুদ্ধবিমান ইউক্রেনের কাছে হস্তান্তর করা হবে। যুদ্ধবিমানগুলো সাবেক জার্মান ডেমোক্রেটিক রিপাবলিক থেকে পেয়েছিল পোল্যান্ড।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অস্ট্রেলিয়া,যুক্তরাষ্ট্র,টমাহক,ক্রুজ মিসাইল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close