reporterঅনলাইন ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি, ২০২৩

২৮ ঘণ্টা পর তুরস্কে ফের ভূমিকম্প

ছবি : সংগৃহীত

তুরস্কের মধ্যাঞ্চলে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) নতুন একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার খবর পাওয়া গেছে। এর ২৮ ঘণ্টা আগে সোমবার ভোরের ভূমিকম্পে এ পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় মৃত্যের সংখ্যা বেড়ে ৫ হাজার ছুঁই ছুঁই করছে।

তুরস্কের স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৮টা ৪৩ মিনিটে দ্বিতীয় দিনের এই ভূমিকম্পটি হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, নতুন এই ভূমিকম্পের কেন্দ্র তুরস্কের গোলবাসি শহরের কাছে। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। রিখটার স্কেলে ভূমিকম্পটি মাত্রা ছিল ৫ দশমিক ৫। তবে ফ্রান্সভিত্তিক ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার বলছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৬। ভূপৃষ্ঠের ২ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

উভয় সংস্থা জানিয়েছে, আজ গ্রিনিচ মান সময় (জিএমটি) ৩টা ১৩ মিনিটে ভূমিকম্পটি হয়। তবে তারা এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।

গোলবাসি তুরস্কের আঙ্কারা প্রদেশের একটি জেলা শহর। শহরটি তুরস্কের রাজধানী আঙ্কারা থেকে ২০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

এর আগে সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এদিন তুরস্কের স্থানীয় সময় ভোররাত ৪টা ১৭ মিনিটে এই ভূমিকম্প হয়। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে। ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৭ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।

নিউইয়র্ক টাইমস, রয়টার্সসহ একাধিক গণমাধ্যমের খবর অনুসারে সোমবার থেকে এ পর্যন্ত অর্ধশতাধিক পরাঘাত হয়েছে তুরস্কে। চলতি শতকে এটাই তুরস্কে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে ১৯৯৯ সালে দেশটিতে এমন ভূমিকম্প হয়েছিল। ১৯৯৯ সালে তুরস্কের ইজমিত ও ইস্তাম্বুলের পূর্ব মারমারা উপকূলীয় অঞ্চলে সেই ভূমিকম্পে ১৭ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছিল।

সোমবারের ভূমিকম্পের পর তুরস্কে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বিভিন্ন দেশ ও সংস্থা তুরস্ক ও সিরিয়াকে সহায়তার ঘোষণা দিয়েছে। ইতিমধ্যে কেউ কেউ সহায়তামূলক কার্যক্রম শুরু করে দিয়েছে। বাংলাদেশ থেকেও যাচ্ছে উদ্ধারকারী একটি দল।

পিডিএস/এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তুরস্ক,ভূমিকম্প
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close