reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি, ২০২৩

চীনা বেলুনের ধ্বংসাবশেষ খুঁজছে যুক্তরাষ্ট্র

গত শনিবার এফ-২২ যুদ্ধবিমান থেকে একটি ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটিকে ধ্বংস করে যুক্তরাষ্ট্র। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় শনাক্ত হওয়ার পর যুদ্ধবিমান দিয়ে ধ্বংস করা সন্দেহজনক চীনা নজরদারি বেলুনটির ধ্বংসাবশেষ খুঁজছে মার্কিন সামরিক বাহিনী। রবিবার (৫ ফেব্রুয়ারি) মার্কিন সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে।

বেলুনটি কয়েক দিন ধরে উত্তর আমেরিকার আকাশসীমায় উড়ছিল। যুক্তরাষ্ট্রের দাবি, বেলুনটি তাদের বিভিন্ন সামরিক স্থাপনায় নজরদারি করছিল। বেলুনটিকে কেন্দ্র করে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে। এমন অবস্থায় মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, গত শনিবার এফ-২২ যুদ্ধবিমান থেকে একটি ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি ধ্বংস করেছে তারা। বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের জলসীমায় পড়েছে।

উত্তর আমেরিকার অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড ও ইউএস নর্দান কমান্ড জেনারেল গ্লেন ভ্যানহার্ক বলেন, মার্কিন নৌবাহিনী বেলুনটির ধ্বংসাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে। এ অভিযানে নিরাপত্তার দায়িত্বে আছে কোস্টগার্ড।

বেলুনটির ধ্বংসাবশেষ উদ্ধার হলে চীনের গুপ্তচরবৃত্তির সম্ভাব্য ক্ষমতা সম্পর্কে যুক্তরাষ্ট্র একটা স্বচ্ছ ধারণা পাবে। তবে মার্কিন কর্মকর্তারা জাতীয় নিরাপত্তার ওপর এ বেলুনের প্রভাব খুব একটা নেই বলে ধারণা করছেন।

উত্তর আমেরিকার আকাশসীমায় শনাক্ত হওয়া সন্দেহজনক চীনা ‘নজরদারি বেলুন’ ধ্বংস করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এ ঘটনায় মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া দেখিয়েছে এবং আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন করেছে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চীনা বেলুন,যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close