reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

ফেসবুক ব্যবহার করছেন বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ 

ছবি : সংগৃহীত

বিশ্বজুড়ে প্রতিনিয়তই বাড়ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা। গত এক দশকেরও বেশি সময় ধরে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমের তকমা ধরে রেখেছে প্ল্যাটফরমটি। অন্যতম জনপ্রিয় আরেকটি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামও ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটারই মালিকানাধীন। গত ডিসেম্বরে বিশ্বের মোট জনসংখ্যার প্রায় এক-চতুর্থাংশ মানুষ প্রতিদিন ফেসবুক ব্যবহার করেছেন।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, মেটা জানিয়েছে, গত ডিসেম্বরে ফেসবুকের নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০০ কোটিতে। এ সময় প্ল্যাটফরমে ব্যবহারকারীর সংখ্যা প্রতিদিন সাইটে ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এমনকি ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায়ও বৃদ্ধি পেয়েছে ব্যবহারকারীর সংখ্যা।

ব্যয় বৃদ্ধি এবং বিজ্ঞাপন কমে যাওয়া নিয়ে সাম্প্রতিক সময়ে চাপের মধ্যে ছিল ফেসবুক। গত বছর ১১ হাজার কর্মী ছাঁটাই করে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীর সংখ্যা এই পরিমাণে বৃদ্ধি ফেসবুকের কাছেও অনেকটা অপ্রত্যাশিত ছিল।

মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, তিনি এখন ব্যয় কমানোর দিকে নজর দিয়েছেন। গত বছর প্রথমবারের মতো আয় কমেছে ফেসবুকের। অথচ এর আগের কয়েক বছর আয় বৃদ্ধির হার দুই অঙ্কে ছিল।

জাকারবার্গ বলেন, ‘আমরা এখন একটি ভিন্ন পরিবেশে আছি। আমরা মনে করি না, এভাবেই সব চলবে। তবে এটাও মনে করছি না যে আগের মতো অবস্থায় ফিরে যাওয়া সম্ভব হবে। ২০২২ সাল একটি চ্যালেঞ্জিং বছর ছিল। কিন্তু আমি মনে করি বছরটির শেষে আমরা ভালো উন্নতি করেছি।’

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্ব,ফেসবুক,ফেসবুক ব্যবহার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close