reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জানুয়ারি, ২০২৩

কৃষ্ণাঙ্গ তরুণের মৃত্যুর প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ

ছবি : সংগৃহীত।

পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ তরুণ টায়ার নিকোলসের মৃত্যুর প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ হয়েছে। শনিবার বিক্ষোভকারীরা নিউ ইয়র্ক সিটি, আটলান্টা, বোস্টন, বাল্টিমোর, লস অ্যাঞ্জেলেস, সান ফ্রান্সিসকো এবং পোর্টল্যান্ডে মিছিল করেছে।

মেম্ফিসের যে স্থানটিতে নিকোলসকে পেটানো হয়েছিল সেখানে অস্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। শনিবার বিক্ষোভকারীরা সেখানে সমবেত হয়েছিলেন।

বিক্ষোভকারীদের একজন কায়ারা হিল ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘টায়ার নিকোলসের সঙ্গে যে পরিস্থিতি ঘটেছে তা হৃদয়বিদারক। আমারও একটি ছেলে আছে।’

চলতি মাসের শুরুতে মেম্ফিসে টায়ার নিকোলসকে পাঁচ পুলিশ কর্মকর্তা নির্মমভাবে পিটিয়েছিলেন। এর তিন দিন পর হাসপাতালে মারা যান নিকোলস। পুলিশের বডিক্যামের ফুটেজে নিকোলসকে মাটিতে পড়ে থাকতে দেখা গেছে। কর্মকর্তারা যখন তার মুখে ঘুষি ও লাথি মারছিল তখন তিনবার ‘মা’ বলে ডেকে উঠেছিলেন নিকোলস।

ভিডিও ফুটেজগুলো প্রকাশের পর বিক্ষোভ শুরু হয় যুক্তরাষ্ট্রের অনেক শহরে। এর জের ধরে জড়িত পাঁচ পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয় এবং তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়। শনিবার স্করপিয়ন নামে পুলিশের ওই বিশেষ ইউনিট অবলুপ্ত ঘোষণা করে প্রশাসন।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কৃষ্ণাঙ্গ তরুণ,মৃত্যুর প্রতিবাদ,যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close