reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জানুয়ারি, ২০২৩

বিয়ের আসরে ফুলের বদলে পেঁয়াজ

ছবি : সংগৃহীত

ফিলিপাইন পেঁয়াজ সংকটে পড়েছে। সে দেশে রেস্তোরাঁগুলোতে নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়েছে যে খাবারের ওপর বেরেস্তা দেওয়া হয় না।

দেশটির সরকারি হিসাব অনুসারে, গত এক মাসে সেখানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়ে হয়েছে প্রায় ৭০০ পেসো, যা প্রায় ১৩ ডলারের সমান।

বিবিসি জানিয়েছে, গত কিছুদিনে দাম সামান্য কমলেও দেশটির বহু বাসিন্দার জন্য এখনো পেঁয়াজ কেনা যেন বিলাসিতা।

দেশটির মধ্যাঞ্চলের সেবু শহরের একটি পিৎজার দোকান চালান রিজালদা মাউনেস। তিনি জানান, আগে তার দোকানে দিনে তিন থেকে চার কেজি পেঁয়াজ লাগত। এখন তারা আধা কেজির বেশি কেনেন না, আসলে এর বেশি কেনার সামর্থ্য তাদের নেই।

তিনি আরো বলেন, আমাদের খদ্দেররাও বিষয়টা বোঝেন। কারণ এটা তো কেবল রেস্তোরাঁর বিষয় না। পেঁয়াজের এই সংকট নিয়ে সব বাসায়ই ভুগতে হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, ফিলিপাইনের অর্থনীতি মন্দার ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে শুরু করায় বাজারে চাহিদা বেড়েছে, তাতে এমনিতেই দাম বেড়েছে। এর মধ্যে আবার বিরূপ আবহাওয়ায় পেঁয়াজ এবং অন্যান্য খাদ্যপণ্যের উৎপাদন ব্যাহত হয়েছে। তাতে দাম আরো বেড়েছে।

পেঁয়াজের দাম বৃদ্ধির বিষয়টি ফিলিপিনোদের এতটাই নাড়া দিয়েছে যে গত এপ্রিলে ইলোইলো সিটির তরুণী লাইকা তার বিয়ের আসরে উপস্থিত হয়েছিলেন ফুলের বদলে পেঁয়াজের তোড়া হাতে।

স্থানীয় একটি পত্রিকাকে তিনি ওই সময় বলেছিলেন, বিয়ের পরে ফুলগুলো তো শুকিয়ে যাবে, শেষ পর্যন্ত ফেলে দেওয়া হবে। তাই আমি আমার বরকে জিজ্ঞাসা করেছিলাম, ফুলের বদলে আমরা পেঁয়াজ ব্যবহার করতে পারি কি না।

তিনি আরো বলেছেন, যে দিন পড়েছে তাতে ফুলের চেয়ে পেঁয়াজই বাস্তবসম্মত। তা ছাড়া বিয়ের পরেও এটা আমাদের কাজে লাগবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেঁয়াজ,বিয়ে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close