reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জানুয়ারি, ২০২৩

মোদির ডকুমেন্টারি দেখানো নিয়ে উত্তপ্ত দিল্লি বিশ্ববিদ্যালয়

ছবি : সংগৃহীত

ভারতের গুজরাটে ২০০২ সালের দাঙ্গা ও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিবিসির বিতর্কিত ডকুমেন্টারি সিরিজ দেখানোকে কেন্দ্র করে দিল্লি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনার পর সেখানে পুলিশ ধরপাকড় চালিয়েছে বলে এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, মোদিকে নিয়ে তৈরি করা বিবিসির ডকুমেন্টারিটি দেখানো বন্ধ করতে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। এছাড়া দিল্লি ও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ও একই রকম পরিস্থিতি তৈরি করা হয়েছে । দিল্লি বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের বাইরে বড় জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

এ বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষ প্রকাশ্যে মোদির ডকুমেন্টারি দেখাতে না দিলেও শিক্ষার্থীদের কাছে এর লিংক ছড়িয়ে পড়ছে।

পুলিশ জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের অনুমতি না নিয়ে বড় ধরনের জমায়েত করে ডকুমেন্টারিটি দেখানো হলে ব্যবস্থা নেয়া হবে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রজনী আব্বি জানিয়েছেন, এ নিয়ে তিনি পুলিশের কাছে অভিযোগ করেছেন।

এদিকে মোদিকে নিয়ে বিবিসির ডকুমেন্টারি সিরিজ ফের ক্যাম্পাসে প্রদর্শন করেছেন হায়দরাবাদ ইউনিভার্সিটির (ইউওএইচ বা এইচসিইউ) শিক্ষার্থীরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া (এসএফআই) ডকুমেন্টারিটি প্রদর্শন করে, যার প্রতিবাদে ক্যাম্পাসে বিতর্কিত চলচ্চিত্র ‘দ্য কাশ্মীর ফাইলস’ প্রদর্শন করে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)।

দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে মোদির ডকুমেন্টাররি দেখানোর পর সেখানে কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়েছে। এ ঘটনায় প্রতিষ্ঠানটিতে শুক্রবারও ক্লাস হয়নি।

ভারত সরকার ইতোমধ্যেই মোদিকে নিয়ে করা বিবিসির ডকুমেন্টারিকে ‘প্রপাগান্ডা’ হিসেবে আখ্যা দিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এর ছড়িয়ে পড়া ঠেকাতে টুইটার ও ইউটিউবে ব্লক করার নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,গুজরাট,দাঙ্গা,ডকুমেন্টারি প্রদর্শন,জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close