reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জানুয়ারি, ২০২৩

মসজিদ হারাম ও নববীর উচ্চপদে নিয়োগ পাচ্ছেন ৩৪ নারী

ফাইল ছবি

ইসলাম ধর্মাবলম্বীদের দুই শীর্ষ পবিত্রস্থান কাবা শরিফ এবং মসজিদে নববী। নারীদের জন্য পরিষেবা বাড়াতে এই দুই প্রশাসনের নেতৃস্থানীয় পদে চলতি বছর ৩২ জন সৌদি নারীকে নিয়োগ দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন দুই পবিত্র মসজিদ সম্পর্কিত সৌদি সরকারের প্রশাসনিক দপ্তর টু হোলি মস্ক’স অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট শেখ আবদুল রহমান আল সুদাইস।

নারী হজ ও ওমরাহযাত্রীদের সেবাদানের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে উল্লেখ করে বিবৃতিতে আল সুদাইস আরও বলেন, চলতি ২০২৩ সালের হজ মৌসুম শুরু হওয়ার আগেই সম্পন্ন করা হবে এই নিয়োগ প্রক্রিয়া।

জেনারেল প্রেসিডেন্সি জানায়, গ্র্যান্ড মসজিদ এবং নববী মসজিদবিষয়ক জেনারেল প্রেসিডেন্সি দুই পবিত্র মসজিদে আসা নারীদের সেবায় যোগ্য সৌদি নারী কর্মকর্তাদের দেখতে চায়। সৌদি নারীদের মধ্যে যে গুণগত পরিবর্তন আনতে চাইছে সরকার, এটি তারই অংশ।

এতে আরও বলা হয়, এই সিদ্ধান্তের মাধ্যমে নারীদের জন্য বিনিয়োগ করা সম্ভব হবে, যেন দুটি পবিত্র মসজিদের কার্যক্রমে তারা সফলভাবে ভূমিকা রাখতে পারে।

গ্র্যান্ড মসজিদের জেনারেল প্রেসিডেন্সিতে এজেন্ট হিসেবে নিয়োগপ্রাপ্তদের মধ্যে রয়েছেন ফাতিমা আল-থুবাইতি, নাদা আল-মালিকি ও আবির আল-জুফায়ার এবং নববী মসজিদের জেনারেল প্রেসিডেন্সিতে নিয়োগপ্রাপ্তদের মধ্যে রয়েছেন আমাল থুনয়ান।

২০২১ সালের আগস্টে মক্কা ও মদিনার এই দুই পবিত্র মসজিদবিষয়ক জেনারেল প্রেসিডেন্সি প্রধানের সহকারী হিসেবে দুই নারীকে নিয়োগ দিয়েছিল সৌদি আরব।

সাম্প্রতিক বছরগুলোতে নারীদের ক্ষমতায়নের জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে দেশটি। এর মধ্যে নারীদের গাড়ি চালানো এবং সামরিক বাহিনীতে যোগদান করতে অনুমতি দেওয়া হয়েছে।

চলতি বছরের শুরুতে মক্কা-মদিনা রুটে চলাচলের জন্য হারামাইন এক্সপ্রেস নামের একটি ট্রেন চালু করা হয়েছে এবং সেই ট্রেনের চালকপদে রাখা হয়েছে নারীদের। ইতোমধ্যে ৩২ জন নারীকে ট্রেনচালনার প্রশিক্ষণ দিয়ে নিয়োগপত্রও দিয়েছে দেশটির সরকার।

বিশ্বের নানা প্রান্ত থেকে প্রতি বছর কোটি কোটি মানুষ হজ ও ওমরাহ করতে যান মক্কা-মদিনায়। করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে বিদেশি হজযাত্রীদের জন্য সীমান্ত বন্ধ রেখেছিল সৌদি। তার আগের বছর, ২০২১ সালে হজ করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সেখানে গিয়েছিলেন ২ কোটিরও বেশি মুসল্লি। সূত্র: গলফ নিউজ

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সৌদি আরব,মসজিদে হারাম,মসজিদে নববী,ইসলাম ধর্মাবলম্বী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close