reporterঅনলাইন ডেস্ক
  ২২ জানুয়ারি, ২০২৩

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিজয় নিশ্চিত : মেদভেদেভ

রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপ-প্রধান ইউক্রেন ও ইউরোপে নাৎসিদের বিরুদ্ধে যুদ্ধকে একটি নয়া জাতীয় যুদ্ধ বলে অভিহিত করেছেন। দিমিত্রি মেদেভদেভ এই যুদ্ধে রাশিয়াকে বিজয়ী বলে বর্ণনা করেছেন।

রাশিয়া গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনকে নিরস্ত্রীকরণের লক্ষ্যে দেশের নিরাপত্তা উদ্বেগের প্রতি ন্যাটোর অবহেলার প্রতিক্রিয়া হিসাবে এই দেশে আক্রমণ করেছিল।

কিয়েভ ‘মিনস্ক’ চুক্তি বাস্তবায়ন করতে ব্যর্থ হবার পর এবং দেশটির পূর্বাঞ্চলীয় ‘দোনেস্ক’ ও ‘লুহানস্ক’ অঞ্চলের স্বাধীনতাকে স্বীকৃতি দিতে ব্যর্থ হওয়ার পর রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে। সে সময় প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনকে ‘নাৎসিমুক্ত করাকে’ ওই অভিযানের অন্যতম লক্ষ্য বলে বর্ণনা করেছিলেন।

মস্কো এবং কিয়েভের মধ্যে সামরিক সংঘর্ষের শুরু থেকে ন্যাটোভুক্ত দেশগুলো এবং তাদের মিত্ররা ওই সংঘর্ষে সরাসরি সামরিক হস্তক্ষেপ থেকে বিরত থাকে। তবে তারা ইউক্রেনকে অস্ত্র, গোলাবারুদ এবং জ্বালানি সরবরাহ করে সহযোগিতা করে।

ইসনার মতে, রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপ-প্রধান দিমিত্রি মেদভেদেভ শনিবার এক টেলিগ্রাম বার্তায় বলেছেন, রাশিয়া নেপোলিয়ন এবং হিটলারকে পরাজিত করেছে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি-বিষয়ক কর্মকর্তা জোসেফ বারেল সম্প্রতি ইউক্রেনের নাৎসিদের সঙ্গে হিটলারের নাৎসিদের তুলনা করেছিলেন। তার ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় মেদভেদেভ বলেন, আমাদের দেশ যে নেপোলিয়ন এবং হিটলারকে পরাজিত করেছিল, বোরেল সেকথা স্মরণ করে দিয়েছেন। কাজেই ইউক্রেনেও ১৮১২ এবং ১৯৪৫ সালের মতো আমাদের বিজয় নিশ্চিত বলে মন্তব্য করেন মেদভেদেভ।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেদভেদেভ,ইউক্রেন যুদ্ধ,রাশিয়া
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close