reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০২২

ইউক্রেন যুদ্ধ নিয়ে নতুন ইঙ্গিত পুতিনের

ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইঙ্গিত দিয়েছেন, ইউক্রেনে রুশ সেনারা হয়তো দীর্ঘ দিন লড়াই করবে। তবে এই পর্যায়ে অতিরিক্ত সেনা সমাবেশের কোনও কারণ দেখছেন না তিনি। বুধবার (০৭ ডিসেম্বর) তিনি এই মন্তব্য করেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

দশ মাসে গড়ানো ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে বিশেষ সামরিক অভিযান উল্লেখ করে পুতিন বলেন, অবশ্যই বিশেষ সামরিক অভিযানের মেয়াদ দীর্ঘায়িত হতে পারে।

তিনি বলেছেন, রুশরা যেকোন উপায়ে নিজেদের রক্ষা করবে। তিনি আবারও দাবি করেছেন, পশ্চিমারা রাশিয়াকে দ্বিতীয় শ্রেণির দেশ হিসেবে বিবেচনা করে আসছে এবং দেশটির টিকে থাকার কোনও অধিকার নেই।

রুশ প্রেসিডেন্ট বলেছেন, পারমাণবিক যুদ্ধের ঝুঁকি বাড়ছে। কিন্তু রাশিয়া বেপরোয়াভাবে এমন অস্ত্র ব্যবহার করবে না।

পুতিন বলেন, আমরা পাগল হয়ে যাইনি, আমরা জানি পারমাণবিক অস্ত্র কী। আমাদের এই অস্ত্র অনেক অত্যাধুনিক অপর পারমাণবিক দেশের তুলনায়। এটি চরম সত্য। কিন্তু আমরা এই অস্ত্রকে বিশ্বের ঘাড়ে ছুরি হিসেবে ঘুরাবো না।

তিনি আরও বলেছেন, এই মুহূর্তে নতুন সেনা সমাবেশের কোনও কারণ নেই। নতুন সেনাদের মধ্যে দেড় লাখকে ইউক্রেনে মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ৭৭ হাজার লড়াইয়ের ইউনিটে প্রতিরক্ষায় কাজ করছে। বাকি দেড় লাখ এখনও প্রশিক্ষণে রয়েছে।

পুতিন সাধারণত ইউক্রেন যুদ্ধ কতদিন চলবে তা নিয়ে কথা বলেন না। যদিও তিনি জুলাই মাসে বলেছিলেন, রাশিয়া আক্রমণ শুরু করেছে মাত্র।

জুলাইয়ের পর থেকে ইউক্রেনে বড় ধরনের কয়েকটি ব্যর্থতার মুখে পড়েছে রুশ বাহিনী। তবে পুতিন বলে আসছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বিপর্যয়কর যুদ্ধ শুরু করা নিয়ে তার কোনও অনুশোচনা নেই।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,ভ্লাদিমির পুতিন,ইউক্রেন,রুশ সেনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close