reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ডিসেম্বর, ২০২২

কলম্বিয়ায় ভূমিধসে নিহত বেড়ে ৩৪ 

ছবি : সংগৃহীত

কলম্বিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে রাস্তার ওপর ভূমিধসের ঘটনায় একটি বাস ও অন্যান্য যানবাহন চাপা পড়ায় ৩৪ জন নিহত হয়েছে। দেশটির জরুরি পরিষেবা থেকে সোমবার (৫ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে বলে খবর এএফপি’র।

এএফপির খবরে বলা হয়েছে. রবিবার সন্ধ্যায় এ ভূমিধসের ঘটনার পর দ্রুত সেখানে উদ্ধার তৎপরতা শুরু করা হয়। ঘটনার শিকার লোকজনের সন্ধানে মাটি খননের কাজে উদ্ধার কর্মীদের কোদাল ও খনন যন্ত্র ব্যবহার করতে দেখা যায়।

ন্যাশনাল ইউনিট ফর ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট জানায়, প্রত্যন্ত শহর পুয়েব্লো রিকোতে এ দুর্যোগে নিহতদের মধ্যে আট শিশু রয়েছে। এ ঘটনায় আরো নয়জন আহত হয়েছে।

বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তারা জানান, বাসটি ২৫ জন যাত্রী নিয়ে ক্যালি শহর যাত্রা করেছিল এবং তা ২৭০ কিলোমিটার (১৭০ মাইল) পথ পাড়ি দিয়ে আন্দিজ পর্বত অঞ্চলের মধ্য দিয়ে যাওয়ার সময় ভূমিধসের কবলে পড়ে।

কলম্বিয়ার সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, এ ঘটনায় ধ্বংসস্তুপের ভিতর থেকে অলৌকিকভাবে এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। শিশুটি তার মায়ের দুই বাহুর মাঝ থেকে টেনে তোলা হয়।

এ ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া এক ব্যক্তি বলেন, ওই বাসের চালকের বুদ্ধিমত্তার কারণে ভূমিধসের সবচেয়ে খারাপ পরিস্থিতি এড়ানো গেছে। ভূমিধসের সময় বাস চালক কিছুটা পেছনে সরে না আসলে এতে আরো বেশি ক্ষতি হতে পারতো।

সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, কলম্বিয়ায় আগস্টে শুরু হওয়া এ বর্ষাকাল বিগত ৪০ বছরের মধ্যে দেশটির সবচেয়ে খারাপ পরিস্থিতির সৃষ্টি করেছে। এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতির কারণে বিভিন্ন দুর্ঘটনায় দেশে ২৭০ জনেরও বেশি লোক প্রাণ হারিয়েছে।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়াা সংস্থা গত সপ্তাহে জানায়, লা নিনা পরিস্থিতি ২০২৩ সালের ফেব্রুয়ারি বা ২০২৩ পর্যন্ত স্থায়ী হতে পারে। সূত্র : বাসস এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কম্বোডিয়া,ভূমিধস,নিহত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close