reporterঅনলাইন ডেস্ক
  ০৪ ডিসেম্বর, ২০২২

পশ্চিমাদের সমালোচনায় জেলেনস্কি

রাশিয়ার জ্বালানি তেল রপ্তানি ইস্যুতে পশ্চিমা মিত্রদের দ্বারা নির্ধারিত মূল্যসীমার সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি এ পশ্চিমা পদক্ষেপকে দুর্বল বলে অভিহিত করেছেন।

শুক্রবার (২ ডিসেম্বর) অনুমোদিত ওই নির্ধারিত মূল্যসীমার লক্ষ্য রাশিয়ান অপরিশোধিত জ্বালানি তেলের প্রতি ব্যারেলের জন্য ৬০ মার্কিন ডলার অর্থ প্রদান করা। রুশ খনিজ তেল ক্রয়ের জন্য ওই দেশগুলো এখন থেকে এর চেয়ে বেশি অর্থ দেবে না।

এদিকে রাশিয়া বলেছে, তারা তাদের জ্বালানি তেলের রপ্তানির জন্য পশ্চিমাদের নির্ধারিত মূল্যসীমাকে অগ্রাহ্য করবে।

সোমবার থেকে এ পশ্চিমা পদক্ষেপ কার্যকর হবে। এর ফলে রাশিয়ার ইউক্রেন হামলার বিরুদ্ধে ইউরোপীয় দেশগুলোর চাপ আরো তীব্র হতে যাচ্ছে। কিন্তু, পশ্চিমাদের এ পদক্ষেপকে দুর্বল বলে অভিহিত করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার মতে, রাশিয়ান অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করার জন্য এটা যথেষ্ট নয়।

তিনি তার রাত্রিকালীন ভাষণে বলেন, রাশিয়া ইচ্ছাকৃতভাবে জ্বালানি বাজারকে অস্থিতিশীল করে বিশ্বের সব দেশেরই ব্যাপক ক্ষতি করেছে। এখন এমন একটা সময়ে আমরা অবস্থান করছি, যখন রাশিয়ার বিরুদ্ধে আরো শক্তিশালী পদক্ষেপ নিতে হবে।

রুশ-ইউক্রেন যুদ্ধে অর্থায়নের ক্ষেত্রে মস্কোর ক্ষমতা ক্ষতিগ্রস্ত করতে শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-৭ (মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান এবং ইউরোপীয় ইউনিয়ন) সেপ্টেম্বরে রাশিয়ার জ্বালানির ওপর এ নির্ধারিত মূল্যসীমার পদক্ষেপ আরোপের বিষয়ে একমত হয়।

একটি যৌথ বিবৃতিতে জি-৭, ইইউ এবং অস্ট্রেলিয়া বলেছে, ইউক্রেনের যুদ্ধে রাশিয়াকে লাভবান হওয়া থেকে বিরত রাখতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, রাশিয়া এই পদক্ষেপের জন্য প্রস্তুত ছিল। কিন্তু, তারা জ্বালানি তেলের রপ্তানির ক্ষেত্রে পশ্চিমাদের নির্ধারিত মূল্যসীমাকে অগ্রাহ্য করবে।

তবে পশ্চিমাদের এমন পদক্ষেপ রাশিয়াকে তেমন একটা ক্ষতিগ্রস্ত করতে পারবে না। কারণ, ভারত এবং চীনের মতো অন্যান্য বৃহৎজ্বালানি ক্রেতাদের কারণে রুশ অর্থনীতিতে তেমন বড় ধরনের আঘাত আসবে না। সূত্র : বিবিসি।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জেলেনস্কি,পশ্চিমা,সমালোচনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close