reporterঅনলাইন ডেস্ক
  ০৩ ডিসেম্বর, ২০২২

বাইডেনের দেয়া প্রস্তাবে শর্ত জুড়ে দিল রাশিয়া

ফাইল ছবি

ইউক্রেন যুদ্ধ বন্ধে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া আলোচনা প্রস্তাবের বিপরীতে পাল্টা শর্ত দিয়েছে রাশিয়া। ইউক্রেনে রুশ অধিকৃত ৪ অঞ্চলকে ওয়াশিংটন স্বীকৃতি দিলেই কেবল আলোচনা সম্ভব বলে জানিয়েছে ক্রেমলিন।

এছাড়া বাইডেনের দেয়া ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের শর্ত মানতে অস্বীকৃতি জানিয়েছে মস্কো।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার এখনই সম্ভব নয়। ইউক্রেনে সামরিক অভিযান অব্যাহত থাকবে বলেও জানান পেসকভ।

এ সময় আলোচনার পথ উভয় পক্ষই খোলা রেখেছে জানিয়ে পেসকভ বলেন, রাশিয়ার স্বার্থ রক্ষায় যেকোনো আলোচনার জন্য সব সময় প্রস্তুত রয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

এর আগে বৃহস্পতিবার ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। একই দিন ফরাসি প্রেসিডেন্টকে সঙ্গে নিয়ে শর্তসাপেক্ষে আলোচনার কথা জানায় বাইডেনও।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার নেতা সত্যিকার অর্থে ইউক্রেন যুদ্ধের অবসান চাইলে তিনি ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলতে প্রস্তুত আছেন। মস্কোর আগ্রাসন শুরুর পর এই প্রথমবারের মতো তিনি এমন মন্তব্য করলেন।

বাইডেন বলেন, এই যুদ্ধ অবসানের একটি উপায় রয়েছে। এক্ষেত্রে প্রথমেই পুতিন ইউক্রেন থেকে তাদের সকল সৈন্য সরিয়ে নেবেন। কিন্তু তিনি তা করবেন বলে মনে হয় না।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন যুদ্ধ,জো বাইডেন,পুতিন,পেসকভ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close