reporterঅনলাইন ডেস্ক
  ০২ ডিসেম্বর, ২০২২

ভারতে হু হু করে বাড়ছে বেকারত্ব

ছবি : সংগৃহীত

গত নভেম্বরে ভারতের কর্মহীন জনগোষ্ঠীর সঙ্গে যুক্ত হয়েছেন আরও ৮ শতাংশ মানুষ। গত তিন মাসের মধ্যে নভেম্বরে ভারতে নতুন বেকার হওয়া লোকজনের হার সর্বোচ্চ ছিল বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির অলাভজনক গবেষণা সংস্থা সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইএ)।

শহর অঞ্চলে বেকারত্ব বৃদ্ধির হার গ্রামের চেয়ে বেশি। সিএমআইএ’র তথ্য বলছে, নভেম্বরে ভারতের নগরাঞ্চলে কর্মহীন হয়েছেন ৮ দশমিক ৯৬ শতাংশ মানুষ, গ্রামে এই হার ৭ দশমিক ৫৫ শতাংশ।

এর আগের মাস অক্টোবরে শহরে বেকারত্ব ‍বৃদ্ধির হার ছিল ৭ দশমিক ২১ শতাংশ, আর গ্রামাঞ্চলে এই হার ছিল ৮ দশমিক ০৪ শতাংশ।

ভারতের রাজ্যগুলোরো মধ্যে বেকরত্ব ‍বৃদ্ধির হিসেবে শীর্ষে আছে হরিয়ানা। উত্তর ভারতের এই রাজ্যটিতে নভেম্বরে বেকার হয়েছেন ৩০ দশমিক ৬ শতাংশ কর্মহীন মানুষ। এছাড়া রাজস্থানে ২৪ দশমিক ৫ শতাংশ, জম্মু ও কাশ্মিরে ২৩ দশমিক ৯ শতাংশ, বিহারে ১৭ দশমিক ৩ শতাংশ ও ত্রিপুরায় ১৪ দশমিক ৫ শতাংশ হারে বেকারত্ব বেড়েছে নভেম্বরে।

অবশ্য সব রাজ্যেই যে একই অবস্থা, তা নয়। গত মাসে ভারতের অনেক রাজ্যে বেকারত্ব বৃদ্ধির হার ছিল শতকরা এক শতাংশ বা তার চেয়েও কিছু কম।

সিএমআইএ’র তথ্য বলছে, নভেম্বরে ভারতের মধ্যাঞ্চলীয় রাজ্য ছত্তিশগড়ে বেকারত্ব বেড়েছে মাত্র দশমিক ১ শতাংশ। ভারতের ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ছত্তিশগড়ে বেকারত্ব বৃদ্ধির হার ছিল সবচেয়ে কম।

এছাড়া এই তালিকায় থাকা অন্যান্য রাজ্যের মধ্যে রয়েছে উত্তরাখণ্ড (বেকারত্ব বৃদ্ধির হার ১ দশমিক ২ শতাংশ), ওড়িশা (বেকারত্ব বৃদ্ধির হার ১ দশমিক ৬ শতাংশ), কর্ণাটক (বেকারত্ব বৃদ্ধির হার ১ দশমিক ৮ শতাংশ) এবং মেঘালয় (বেকারত্ব বৃদ্ধির হার ২ দশমিক ১ শতাংশ)।

অক্টোবরে পুরো ভারতের বেকারত্ব বৃদ্ধির হার ছিল ৭ দশমিক ৭৭ শতাংশ; আর সেপ্টেম্বরে এই হার ছিল ৬ দশমিক ৪৩ শতাংশ। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,বেকারত্ব,সিএমআইএ,উত্তরাখণ্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close