reporterঅনলাইন ডেস্ক
  ০২ ডিসেম্বর, ২০২২

বিবিসির প্রতিবেদন

রুশ হামলায় ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত

প্রতিনিধিত্বশীল ছবি

রাশিয়ার হামলা শুরুর পর থেকে টানা সংঘাতে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে বলে ইউক্রেনের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে পূর্ব ইউরোপের এ দেশটিতে রাশিয়া হামলা শুরু করে এবং এরপর থেকে নয় মাসেরও বেশি সময় ধরে উভয়পক্ষের যুদ্ধ চলছে।

শুক্রবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। অবশ্য বছরের শুরুর দিকে হামলা হওয়ার পর রাশিয়া প্রাথমিকভাবে সফলতা পেলেও ইউক্রেনের হাতে পশ্চিমা অস্ত্র আসার পর থেকে অনেকটা কোণঠাসা অবস্থায় রয়েছে রুশ সেনারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াক বলেছেন, রাশিয়ার হামলা শুরুর পর থেকে ইউক্রেনের ১০ হাজার থেকে ১৩ হাজার সেনা মারা গেছেন। ইউক্রেনের পক্ষে হতাহতের পরিসংখ্যান প্রকাশ করার ঘটনা বেশ বিরল এবং পোদোলিয়াকের মন্তব্য দেশটির সামরিক বাহিনী নিশ্চিত করেনি।

এর আগে গত জুনে প্রেসিডেন্ট জেলেনস্কির এ উপদেষ্টা বলেছিলেন, রাশিয়ার হামলায় প্রতিদিন ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সেনা মারা যাচ্ছে। এছাড়া নভেম্বরের শুরুতে মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল মার্ক মিলি বলেছিলেন, ইউক্রেনে ১ লাখেরও বেশি রাশিয়ান সামরিক কর্মী নিহত বা আহত হয়েছেন। কিয়েভের বাহিনীও সম্ভবত একই রকম হতাহতের শিকার হয়েছে বলেও জানিয়েছিলেন তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেনীয় সেনা,ইউক্রেন যুদ্ধ,রাশিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close