reporterঅনলাইন ডেস্ক
  ৩০ নভেম্বর, ২০২২

সাবেক মার্কিন রাষ্ট্রদূতের অভিযোগ

যুক্তরাষ্ট্র ও ন্যাটো ইউক্রেনকে ‘ব্যর্থ’ করছে

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পক্ষ থেকে ইউক্রেনে যে পরিমাণ সামরিক সহায়তা আসছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জোটটির সাবেক মার্কিন রাষ্ট্রদূত রবার্ট হান্টার।

মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে সংবাদমাধ্যম আল জাজিরার সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, আশ্চর্যজনক বিষয় হলো মার্কিন নেতৃত্বাধীন জোট এখন পর্যন্ত অ্যান্টি ড্রোন এবং অ্যান্টি মিসাইল প্রতিরক্ষার ক্ষেত্রে খুব বেশি কিছু করেনি। শরৎকালে স্পষ্ট ছিল যে শীতে রাশিয়া ইউক্রেনের জ্বালানি কেন্দ্রগুলোকে লক্ষ্য করে হামলা চালিয়ে সুবিধা আদায়ের চেষ্টা করবে। যদিও ইউক্রেনীয়রা বীরত্বপূর্ণ লড়াই চালিয়ে যাচ্ছে।

সাবেক মার্কিন রাষ্ট্রদূত বলেন, শুধু ক্ষয়ক্ষতি মেরামত করার পরিবর্তে রাশিয়া ইউক্রেনে যে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে তা মোকাবিলায় পদক্ষেপ নেওয়া যেতে পারে। যুক্তরাষ্ট্র ও ন্যাটো স্পষ্টভাবে, ইউক্রেনকে ব্যর্থ করছে।

এর মধ্যেই রাশিয়ার ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে ন্যাটো। রোমানিয়ার রাজধানী বুখারেস্টে ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনের শীর্ষ সম্মেলন থেকে রুশ হামলায় ক্ষতিগ্রস্ত জ্বালানি অবকাঠামো মেরামতের সহায়তারও আশ্বাস দেয় জোট সদস্য রাষ্ট্রগুলো। মহাসচিব জেন্স স্টলটেনবার্গ অভিযোগ করেন, আসন্ন শীতকে অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছে মস্কো।

সম্প্রতি জ্বালানি সেক্টেরে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া। তা প্রতিহতে ন্যাটোর কাছে আরও উন্নত প্রযুক্তির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়ে আসছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সূত্র: আল জাজিরা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,রাষ্ট্রদূত,রবার্ট হান্টার,ইউক্রেন,রুশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close