reporterঅনলাইন ডেস্ক
  ৩০ নভেম্বর, ২০২২

ফিলিস্তিনে ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত চার

ছবি : সংগৃহীত

অধিকৃত পশ্চিম তীরে পৃথক ঘটনায় ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ভাইসহ চার ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৯ নভেম্বর) জাওয়াদ রিমাউয়ি (২২) ও ধাফর রিমাউয়ি (২১) নামে দুই সহোদরকে গুলি করে হত্যা করা হয় বলে নিশ্চিত করেছে ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা। খবর আল-জাজিরা।

ওয়াফার দাবি, ওই দুই ভাই রামাল্লার পশ্চিমে কাফর এইন গ্রামের কাছে ইসরায়েলি সৈন্যদের সঙ্গে সংঘর্ষের সময় গুলিতে নিহত হন।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের বেসামরিক বিষয়ক মন্ত্রী হুসেইন আল-শেখ দুই ভাইয়ের নিহতের ঘটনাকে ‘ঠাণ্ডা মাথায় খুন’ বলে বর্ণনা করেছেন। তবে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, গ্রামে দায়িত্বরত সৈন্যরা সন্দেহভাজনদের ঢিল ও আগুনবোমা আক্রমণের শিকার হয় এবং পাল্টা গুলি চালায়। ঘটনাটি পর্যালোচনা করে দেখা হচ্ছে বলেও জানায় তারা।

এদিকে হেবরনের কাছে সামরিক অভিযানের সময় মুফিদ খলিল নামে অপর এক ফিলিস্তিনি ইসরায়েলি সেনাদের হাতে নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, খলিল মাথায় গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়াও এ ঘটনায় অন্তত ৮ জন আহত হয়েছেন।

এ বিষয়ে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে, তাদের সৈন্যরা সেইসব ফিলিস্তিনিদের লক্ষ্য করেই গুলি চালিয়েছে, যারা অভিযানকালে তাদের দিকে ঢিল এবং বিস্ফোরক দ্রব্য ছুঁড়ে মেরেছিল।

তাদের দাবি, ফিলিস্তিনিরাও সৈন্যদের লক্ষ্য করে গুলি চালায় এবং এর ফলে সেনাবাহিনীর দুটি গাড়ি যান্ত্রিক সমস্যায় পড়ে আটকে যায়।

এদিকে, মঙ্গলবার বিকেলে ইসরায়েলের জরুরি পরিষেবাগুলো জানিয়েছে, তারা জেরুজালেমের বাইরে কোচাভ ইয়াকভ বসতির কাছে গাড়ির ধাক্কায় গুরুতর আহত হওয়া এক তরুণীকে চিকিৎসাসেবা দিয়েছে। সেইসঙ্গে, তার ওপর গাড়ি দিয়ে হামলা চালানো অভিযুক্ত হামলাকারীকে গুলি করে হত্যা করেছে পুলিশ।

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সামরিক অভিযান দীর্ঘদিন ধরেই নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে, যার ফলে নিরস্ত্র ফিলিস্তিনিদের আহত বা হত্যা করা হচ্ছে। পশ্চিম তীরে ২০০৬ সালের পর চলতি বছরেই ইসরায়েলের হাতে সর্বোচ্চ সংখ্যক ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলি বাহিনী ২০২২ সালের শুরু থেকে এ পর্যন্ত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গাজা উপত্যকায় ৪৭ শিশুসহ কমপক্ষে ২০০ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, শুধুমাত্র পশ্চিম তীরেই ৭ নভেম্বর পর্যন্ত ইসরায়েলি সেনাবাহিনীর হাতে প্রায় ৮ হাজার ৯০০ জন আহত হয়েছেন। বিপরীতে ফিলিস্তিনি হামলায় এ বছর ইসরায়েলেও অন্তত ২৫ জন নিহত হয়েছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পশ্চিম তীর,ফিরিস্তিন,ইসরায়েলি সেনা,গুলি,সহোদর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close