প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ নভেম্বর, ২০২২

ঋষি সুনাক বললেন

চীন-যুক্তরাজ্য সম্পর্কের ‘স্বর্ণযুগ’ শেষ

# কিয়েভে সামরিক সহায়তা অব্যাহত রাখার ঘোষণা

চীনের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের ‘স্বর্ণযুগ’ শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি বলেন, ব্রিটেনের স্বার্থ এবং মূল্যবোধের প্রতি বেইজিংয়ের পদ্ধতিগত চ্যালেঞ্জ আরো তীব্র হচ্ছে।

সোমবার (২৮ নভেম্বর) তার প্রথম প্রধান বৈদেশিক নীতির বক্তৃতায় সুনাক বলেন, চীনের প্রতি ব্রিটেনের দৃষ্টিভঙ্গি বিকশিত হওয়া দরকার এবং বেইজিং সচেতনভাবে রাষ্ট্রীয় ক্ষমতার সমস্ত যন্ত্র ব্যবহার করে বিশ্বব্যাপী প্রভাবের প্রতিযোগিতা করছে।

২০১৫ সালের চীন-ব্রিটিশ সম্পর্ক নিয়ে করা সাবেক অর্থমন্ত্রী জর্জ অসবর্নের বর্ণনার উল্লেখ করে সুনাক বলেন, আসুন পরিষ্কার করা যাক, তথাকথিত ‘স্বর্ণযুগ’ শেষ হয়ে গেছে। এই ধারণা বাণিজ্য সামাজিক ও রাজনৈতিক সংস্কারের দিকে নিয়ে যাবে।

সুনাকের কনজারভেটিভ পার্টির কেউ কেউ সুনাকের সমালোচনা করে বলেছেন, পূর্বসূরি লিজ ট্রাসের চেয়ে চীনের প্রতি কম কটূক্তি করেছেন সুনাক।

গত বছর যখন সুনাক অর্থমন্ত্রী ছিলেন, তখন তিনি অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের পাশাপাশি মানবাধিকারের উদ্বেগগুলোর ভারসাম্য বজায় রাখতে চীনের উপর একটি সূক্ষ্ম কৌশলের আহ্বান জানিয়েছিলেন।

বালিতে এই মাসের জি-২০ শীর্ষ সম্মেলনে সুনাক এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে একটি পরিকল্পিত বৈঠক ভেস্তে যায়। গত সপ্তাহে লন্ডন সংবেদনশীল সরকারি ভবনগুলোতে চীনা তৈরি নিরাপত্তা ক্যামেরা নিষিদ্ধ করে।

সুনাক বলেন, তার নেতৃত্বে ব্রিটেন ‘স্থিতাবস্থা’ বেছে নেবে না এবং আন্তর্জাতিক প্রতিযোগীদের মোকাবিলা করবে ‘মহাবাক্য দিয়ে নয় বরং দৃঢ় বাস্তববাদের সঙ্গে’।

ইউক্রেনের বিষয়ে তিনি বলেন, সরকার সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন এবং ট্রাসের দেওয়া জোরালো সমর্থন বজায় রেখে আগামী বছর কিয়েভে সামরিক সহায়তা বজায় রাখবে।

সুনাক বলেন, কোনো সন্দেহ নেই, আমরা ইউক্রেনের সঙ্গে যতদিন সময় লাগবে ততদিন থাকব। আমরা আগামী বছর আমাদের সামরিক সাহায্য বজায় রাখব বা বৃদ্ধি করব। আমরা বিমান প্রতিরক্ষার জন্য নতুন সহায়তা দেব।

সুনাক বলেন, ব্রিটেনকে তার প্রতিপক্ষ এবং রাশিয়া এবং চীনের মতো প্রতিযোগীদের মতো একই দীর্ঘমেয়াদী পন্থা গ্রহণ করতে হবে। সূত্র : রয়টার্স।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঋষি সুনাক,ব্রিটিশ প্রধানমন্ত্রী,চীন-যুক্তরাজ্য সম্পর্ক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close