reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০২২

পৃথিবীর সবচেয়ে বড় আগ্নেয়গিরির ভয়ঙ্কর অগ্নুৎপাত

বিশ্বের সবচেয়ে বড় সক্রিয় আগ্নেয়গিরি মাউনা লোয়ায় গত চার দশকের মধ্যে প্রথমবারের মতো অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এরই মধ্যে পিলে চমকানো লাভার ঢেউয়ের ছবি সামনে এসেছে।

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য হাওয়াইতে আগ্নেয়গিরিটির অবস্থান। স্থানীয় সময় রোববার রাত থেকে আগ্নেয়গিরিটিতে লাভা উদ্গীরণ শুরু হয়। খবর আনাদুলু এজেন্সির।

হাওয়াইয়ের বিগ আইল্যান্ডে অবস্থিত আগ্নেয়গিরিটিতে ১৯৮৪ সালের পর অগ্ন্যুৎপাত হয়নি। সেই সময়ে তিন সপ্তাহের বেশি সময় ধরে এর থেকে লাভা নির্গত হয়েছিল।

হাওয়াইয়ের ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে যে, তারা আগ্নেয়গিরির ক্যালডেরার দক্ষিণ-পশ্চিম অংশ বা আগ্নেয়গিরির শীর্ষে থাকা বড় ফাঁপা বাটি বরাবর লাভা উপচে পড়ার খবর পেয়েছে।

সংস্থাটি বলেছে যে, জনবহুল এলাকার জন্য লাভা এখনও হুমকিস্বরূপ হয়ে ওঠেনি। এছাড়া জনগণকে এখনও নিরাপদে সরে যাওয়ার আদেশ দেওয়া হয়নি।

কর্তৃপক্ষ বিগ আইল্যান্ড এবং আশেপাশের পানির জন্য একটি অ্যাশফল অ্যাডভাইজরি জারি করেছে। ন্যাশনাল ওয়েদার সার্ভিস শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত ব্যক্তিদের বাড়ির ভেতরে থাকার এবং ছাইয়ের কণা থেকে বেঁচে থাকার অনুরোধ করেছে। সংশ্লিষ্ট এলাকায় কেউ বাইরে বের হলে মাস্ক দিয়ে নাক ও মুখ ঢেকে রাখার অনুরোধ জানানো হয়েছে।

হাওয়াইয়ের ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি এক বার্তায় জানিয়েছে, অগ্ন্যুৎপাতের ফলে ফসল ও প্রাণীর ক্ষতি হবে। ছোটখাটো সরঞ্জাম এবং অবকাঠামোও এর মধ্যে থাকতে পারে। সংশ্লিষ্ট এলাকায় ব্যাপক পরিচ্ছন্নতা অভিযানের প্রয়োজন হতে পারে।

অতিতের ঘটনা বিশ্লেষণ করে সংস্থাটি জানিয়েছে যে, অগ্ন্যুৎপাতের প্রাথমিক পর্যায় খুব গতিশীল হতে পারে এবং লাভা প্রবাহের অবস্থান এবং অগ্রগতি দ্রুত পরিবর্তিত হতে পারে।

প্রশান্ত মহাসাগরের মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের হাওয়াই দ্বীপ গঠনের পাঁচটি আগ্নেয়গিরির মধ্যে একটি হলো মাউনা লোয়া। ভর এবং আয়তনের উভয়ের মধ্যে বৃহত্তম সাবআরিয়াল আগ্নেয়গিরি পৃথিবীর বৃহত্তম। এটি একটি সক্রিয় আগ্নেয়গিরি, যার আয়তন আনুমানিক প্রায় ১৮ হাজার ঘন মাইল। এর শিখরটি তার পাশ্ববর্তী আগ্নেয়গিরি মাউনা কেয়ার থেকে প্রায় ১২৫ ফুট (৩৮ মিটার) কম।

মাউনা লোয়া সম্ভবত কমপক্ষে ৭০০,০০০ বছর ধরে ফেটে আসছে এবং প্রায় ৪০০,০০০ বছর আগে সমুদ্রপৃষ্ঠ থেকে উঠে এসেছিল। ১৯১২ সাল থেকে মাউনা লোয়াকে হাওয়াইয়ান আগ্নেয়গিরি অবজারভেটরিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আগ্নেয়গিরি,মাউনা লোয়া,লাভার ঢেউ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close