reporterঅনলাইন ডেস্ক
  ২৪ নভেম্বর, ২০২২

মালয়েশিয়ায় সরকার গঠনে অচলাবস্থা

ছবি : সংগৃহীত

মালয়েশিয়ায় সাধারণ নির্বাচনের পাঁচদিন পার হলেও সরকার গঠনে অচলাবস্থা কাটেনি। নতুন প্রধানমন্ত্রী বাছাই নিয়ে আলোচনা করতে বিশেষ বৈঠকে বসতে যাচ্ছেন রাজা আল-সুলতান আবদুল্লাহ।

প্রাসাদ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন সরকার গঠন নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) এই বৈঠক হবে।

দেশটিতে ২২২ আসনের পার্লামেন্টে আনোয়ার ইব্রাহিমের পিপলস জাস্টিস পার্টি ৮২টি আসনে জয়ী আর মুহিউদ্দিন ইয়াসিনের পারিকাতান ন্যাশনাল জয়ী ৭৩টি আসনে। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ১১২টি আসনে জয় পায়নি কোনো দল।

গেল ৫ দিনে নিজেদের মধ্যে সমঝোতা করে জোট সরকার গঠনেও ব্যর্থ রাজনৈতিক দলগুলো। এ অবস্থায় সমস্যা সমাধানে মাঠে নেমেছেন রাজা আল-সুলতান আবদুল্লাহ।

৯ প্রাদেশিক প্রধানকে নিয়ে ‘কাউন্সিল অব রুলার্স’ এর বৈঠকে বসেছেন তিনি। ধারণা করা হচ্ছে, এ বৈঠক থেকেই নির্ধারিত হতে পারে দেশটির পরবর্তী সরকার প্রধান।

প্রসঙ্গত, মালয়েশিয়ার মোট প্রদেশের সংখ্যা ৯টি। দেশটির সংবিধান অনুযায়ী, প্রতিটি প্রদেশের প্রাদেশিক প্রধানের পদবী সুলতান। এই সুলতানরা সবাই রাজপরিবারের সদস্য।

অচলাবস্থা কাটাতে রাজার পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বী দুই দলকে ঐক্য সরকার গঠনের পরামর্শ দেওয়া হয়। কিন্তু মুহিউদ্দিনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, তিনি আনোয়ার ইব্রাহিমের সঙ্গে কাজ করতে চান না।

মুহিউদ্দিন ইয়াসিন মালয় মুসলিম রক্ষণশীল জোটের নেতৃত্ব দিচ্ছেন। অন্যদিকে আনোয়ার ইব্রাহিম বিভিন্ন গোষ্ঠীর সমন্বয়ে তৈরি একটি প্রগতিশীল জোটের নেতৃত্ব দিচ্ছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মালয়েশিয়া,সাধারণ নির্বাচন,আল-সুলতান আবদুল্লাহ,জাস্টিস পার্টি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close