reporterঅনলাইন ডেস্ক
  ২৩ নভেম্বর, ২০২২

কে হচ্ছেন পাকিস্তানের সেনাপ্রধান? 

(উপর ও বাম থেকে) লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনির, লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জা, লেফটেন্যান্ট জেনারেল আজহার আব্বাস, লেফটেন্যান্ট জেনারেল নোমান মাহমুদ, লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ এবং লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আমির

পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার মেয়াদ শেষ হচ্ছে চলতি মাসের শেষের দিকে। বাজওয়ার পর পরমাণু শক্তিধর এই দেশটির নতুন সেনাপ্রধান কে হতে চলেছেন তা নিয়ে ইতোমধ্যেই পাকিস্তানের রাজনীতিতে উত্তাপ দেখা দিয়েছে। এমনকি সম্ভাব্য সেনাপ্রধানের নাম নিয়ে দেশটির সামরিক বাহিনীর পাশাপাশি রাজনৈতিক অঙ্গনে চলছে নানা আলোচনা-পর্যালোচনা। এই পরিস্থিতিতে নতুন সেনাপ্রধান (সিওএএস) নিয়োগের জন্য ছয়জনের একটি সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বুধবার (২৩ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া অবসরে যাচ্ছেন আগামী ২৯ নভেম্বর। এর আগেই পরবর্তী সেনাপ্রধান বেছে নেবে দেশটি। এ লক্ষ্যে পাকিস্তানের সেনা সদরদপ্তর পরবর্তী সেনাপ্রধান হিসেবে ৬জন শীর্ষ জেনারেলের নাম নিয়ে একটি সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছে।

পরে সেটি পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের কার্যালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে। ওই ৬জন জেনারেলের ভেতর থেকেই নতুন সেনাপ্রধান বেছে নেবেন নানা বিতর্কে থাকা দেশটির বর্তমান প্রধানমন্ত্রী। পাকিস্তানের সামরিক বাহিনীর ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর) সংক্ষিপ্ত ওই তালিকায় ছয়জন সিনিয়র সামরিক কর্মকর্তার নাম রয়েছে বলে নিশ্চিত করেছে।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ মঙ্গলবার গভীর রাতে এক টুইট বার্তায় নিশ্চিত করেন, প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে পরবর্তী সেনাপ্রধান হিসেবে ৬জন শীর্ষ জেনারেলের নাম নিয়ে একটি তালিকার সারসংক্ষেপ পেয়েছে। এখন বাকি প্রক্রিয়াও দ্রুত শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এদিকে পাকিস্তানের সেনাবাহিনী মঙ্গলবার রাতে পৃথক এক প্রেস বিবৃতিতে পরবর্তী সেনাপ্রধানের নামের তালিকার সারসংক্ষেপ প্রস্তুত করা হয়েছে বলে নিশ্চিত করলেও এতে থাকা কোনো নাম প্রকাশ করেনি।

যদিও জিও নিউজের সূত্রে জানা গেছে, সম্ভাব্য পরবর্তী সেনাপ্রধান বেছে নিতে প্রস্তুত করা সংক্ষিপ্ত তালিকায় যে ৬ জেনারেলের নাম রয়েছে, তারা হলেন- লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনির, লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জা, লেফটেন্যান্ট জেনারেল আজহার আব্বাস, লেফটেন্যান্ট জেনারেল নোমান মাহমুদ, লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ এবং লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আমির।

উল্লেখ্য, জেনারেল কামার জাভেদ বাজওয়া ২০১৬ সাল থেকে পাকিস্তানের সেনাপ্রধান তথা সামরিক বাহিনীর সিওএএস হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৯ সালে তার চাকরির মেয়াদ বাড়ানো হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
(বাম থেকে ডানে) লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনির,লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জা,লেফটেন্যান্ট জেনারেল আজহার আব্বাস,লেফটেন্যান্ট জেনারেল নোমান মাহমুদ,লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ এবং লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আমির,জেনারেল,পাকিস্তান,সেনাপ্রধান
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close