reporterঅনলাইন ডেস্ক
  ২২ নভেম্বর, ২০২২

সিরিয়ায় তুরস্ককে ‘সংযম’ দেখানোর আহ্বান রাশিয়ার

ছবি : সংগৃহীত

তুরস্কের ইস্তাম্বুলে বোমা হামলায় গত ১৩ নভেম্বর ছয়জন নিহত ও কমপক্ষে ৮০ জন আহত হয়। এই হামলার জেরে গত শনিবার দিবাগত রাতে সিরিয়ার উত্তরাঞ্চল ও ইরাকের বিভিন্ন অঞ্চলে ‘সন্ত্রাসীদের আস্তানা’ লক্ষ্য করে হামলা চালায় তুরস্কের সেনাবাহিনী।

ব্রিটিশভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের তথ্যমতে, তুরস্কের এই হামলায় ৩৭ জন নিহত হয়েছে। এমন পরিস্থিতিতে সিরিয়ায় তুরস্ককে ‘সংযম’ দেখানোর আহ্বান জানিয়েছে রাশিয়া। মঙ্গলবার (২২ নভেম্বর) বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এসব তথ্য জানায়।

রাশিয়া বলছে, তারা আশাবাদী যে সিরিয়ায় তুরস্ক ‘সংযম’ দেখাবে এবং অতিরিক্ত শক্তি প্রয়োগ’ থেকে বিরত থাকবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশেষ দূত আলেক্সান্ডার লাভরেন্টিয়েভ বলেন, ‘আশা রাখছি আমরা তুর্কি সহকর্মীদের উত্তেজনা বৃদ্ধি এড়াত সিরিয়ার ভূখণ্ডে অতিরিক্ত শক্তি প্রয়োগ করা থেকে বিরত থাকার বিষয়টি বোঝাতে পেরেছি।’

সিরিয়া ও ইরাকে ‘সন্ত্রাসী আস্তানা’ লক্ষ্য করে তুরস্কের হামলাসিরিয়া ও ইরাকে ‘সন্ত্রাসী আস্তানা’ লক্ষ্য করে তুরস্কের হামলা

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, জাতিসংঘ সনদের ৫১ অনুচ্ছেদ থেকে উদ্ভূত আমাদের আত্মরক্ষার অধিকারের সঙ্গে সামঞ্জস্য রেখে পেন্স কিলিক বিমান অভিযানটি ইরাক ও সিরিয়ার উত্তরাঞ্চলে পরিচালিত হয়েছে। জায়গাগুলো সন্ত্রাসীদের মাধ্যমে আমাদের দেশে হামলার ঘাঁটি হিসেবে ব্যবহৃত হয়।

প্রসঙ্গত, গত ১৩ নভেম্বরের ইস্তাম্বুলে হামলা নিয়ে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং সহযোগী সিরিয়ান কুর্দি গোষ্ঠীগুলোকে দায়ী করে আসছে আঙ্কারা। তবে ওই হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন কুর্দি যোদ্ধারা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তুরস্ক,ইস্তাম্বুল,বোমা হামলা,সিরিয়ার উত্তরাঞ্চল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close