reporterঅনলাইন ডেস্ক
  ২১ নভেম্বর, ২০২২

বিক্ষোভে সমর্থন দেয়ায় ইরানে দুই অভিনেত্রী গ্রেপ্তার

ছবি : সংগৃহীত

ইরানে সরকারবিরোধী বিক্ষোভে প্রকাশ্যে সমর্থন দেওয়ায় দেশটির দুই আলোচিত অভিনেত্রীকে গ্রেপ্তার করেছে নিরাপত্তা বাহিনী। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা জানিয়েছে, তাদের নাম হেঙ্গামেহ গাজিয়ানি ও কাতায়ুন রিয়াহি।

তারা মাথায় স্কার্ফ ছাড়াই জনসমক্ষে উপস্থিত ছিলেন এবং বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানাতে দেখা যায়।

ইরানে গত সেপ্টেম্বরে পুলিশি হেফাজতে মাহাশা আমিনির মৃত্যুর প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। পরবর্তীতে সরকারবিরোধী বিক্ষোভ রূপ নিয়েছে আন্দোলন।

গাজিয়ানি ও রিয়াহি তারা বিভিন্ন পর্যায়ে একাধিক পুরস্কার পেয়েছেন। রবিবার (২০ নভেম্বর) ইরানের প্রসিকিউটর অফিসের নির্দেশে তাদের গ্রেপ্তার করা হয়।

এর আগে গাজিয়ানি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভ প্রসঙ্গে সরকারবিরোধী পোস্ট দেন। তিনি লিখেন, যাই ঘটুক না কেন, জেনে রাখুন সব সময়ের মতো আমি ইরানের জনগণের পাশে থাকবো। আর এটিই হয়তো আমার শেষ পোস্ট।

মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, গত সেপ্টেম্বর থেকে ইরানে সরকারবিরোধী আন্দোলনে ৪০০ বিক্ষোভকারী নিহত হয়েছেন, একই সময়ে নিরাপত্তা বাহিনীর হাতে আটক হয়েছেন প্রায় ১৭ হাজার প্রতিবাদকারী। ইরানের নেতারা বলছেন, বিক্ষোভ উসকে দেওয়ার পেছনে বিদেশি শত্রুদের হাত রয়েছে।

উল্লেখ্য, হিজাব আইন লঙ্ঘনের দায়ে গত সেপ্টেম্বরে ইরানের নৈতিকতা পুলিশ ২২ বছর বয়সী কুর্দি নারী মাশা আমিনিকে আটক করে। পুলিশের হেফাজতে অজ্ঞান হয়ে তিন দিন কোমায় থাকার পর শুক্রবার (১৬ সেপ্টেম্বর) হাসপাতালে তার মৃত্যু হয়। সূত্র: বিবিসি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরান,মাহশা আমিনি,বিক্ষোভ,অভিনেত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close