reporterঅনলাইন ডেস্ক
  ১৯ নভেম্বর, ২০২২

মুক্ত খেরসনে ইউক্রেনের ট্রেন চলাচল শুরু

ছবি : সংগৃহীত

ইউক্রেনের খেরসন শহরে রুশ দখলদারিত্ব অবসানের পর ক্রমেই সেখানকার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। দীর্ঘ আট মাস পর শুক্রবার (১৮ নভেম্বর) প্রথমবারের মতো কিয়েভ থেকে সেখানে একটি ইউক্রেনীয় ট্রেন ছেড়ে গেছে। শনিবার (১৯ নভেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন। প্রতিবেদনে বলা হয়, ট্রেনটিতে ২০০ জনের মতো যাত্রী ছিল।

টেলিগ্রামে দেওয়া পোস্টে এই ট্রেনযাত্রার ঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের দফতরের উপপ্রধান কিরিলো টিমোশেঙ্কো। তার ভাষায়, এটা আমাদের বিজয়ের ট্রেন! এই ট্রেনের মতো, স্বাভাবিক জীবন ফেরাতে আমরা খেরসনে ফিরে যাবো।

এর আগে গত আট মাস ধরে রুশ দখলদারিত্বের মধ্যে ছিল এ অঞ্চলের বাসিন্দারা। তবে গত ৯ নভেম্বর রুশ সেনাদের খেরসনের পশ্চিম তীর থেকে চলে যাওয়ার নির্দেশ দেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সেপ্টেম্বরে যে চারটি ইউক্রেনীয় ভূখণ্ডকে নিজেদের ভূখণ্ড বলে ঘোষণা করে খেরসন সেগুলোর একটি। ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়ার দখল করা একমাত্র প্রাদেশিক রাজধানী এটি। ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে এই শহরটির অবস্থান।

রুশ বাহিনী শহরটি ছেড়ে যাওয়ার পর ইতোমধ্যেই ইউক্রেনীয় সেনারা শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। ফের মাঠে নেমেছে পুলিশ সদস্যরাও। ইউক্রেনের জাতীয় পুলিশ প্রধান ইহোর ক্লাইমেনকো বলেছেন, প্রায় ২০০ জন কর্মকর্তা শহরে কাজ করছেন। বিভিন্ন স্থানে চেকপয়েন্ট স্থাপন করা হচ্ছে। সম্ভাব্য যুদ্ধাপরাধের প্রমাণ নথিভুক্ত করতে কাজ করছে পুলিশ সদস্যরা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন,খেরসন,ট্রেন চলাচল,রুশ দখলদারিত্ব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close