reporterঅনলাইন ডেস্ক
  ০৭ অক্টোবর, ২০২২

শান্তিতে নোবেল জয়ী কে এই লড়াকু মানবাধিকার কর্মী

এ বছর যৌথভাবে দুই প্রতিষ্ঠানের সঙ্গে বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিৎস্কির শান্তিতে নোবেল জয়। ছবি : সংগৃহীত

এ বছর (২০২২ সালে) নোবেল শান্তি পুরস্কারের জন্য নাম ঘোষণা করা হয়েছে বেলারুশের লড়াকু মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিৎস্কির। দেশটির দোর্দণ্ড প্রতাপশালী শাসক আলেক্সান্দার লুকাশেঙ্কোর রক্তচক্ষু উপেক্ষা করে কাজ করে আসছেন ৬০ বছর বয়সি বিয়ালিৎস্কি।

বেলারুশের এই মানবাধিকারকর্মীর পাশাপাশি এ বছর রাশিয়ার মানবাধিকার সংগঠন মেমোরিয়াল এবং ইউক্রেনের সংগঠন সেন্টার ফর সিভিল লিবার্টিসও শান্তি পুরস্কারে ভূষিত হতে যাচ্ছে।

বেলারুশের অ্যালেস বিয়ালিৎস্কি বর্তমানে বিচারপূর্ববর্তী বন্দিদশায় আছেন। ১৯৯৬ সালে বেলারুশে মানবাধিকার সংগঠন ভায়াসনা’হিউম্যান রাইটস কাউন্সিলের প্রতিষ্ঠা করেন অ্যালেস বিয়ালিৎস্কি। ভায়াসনা শব্দের অর্থ বসন্ত। বেলারুশের শাসক আলেক্সান্দার লুকাশেঙ্কোর বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর চালানো হত্যাযজ্ঞ নিয়ে গুরুত্বপূর্ণ কাজ করেছিল অ্যালেস বিয়ালিৎস্কির মানবাধিকার সংগঠন ভায়াসনা।

এর আগে কর ফাঁকির মামলায় ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত জেল খাটেন অ্যালেস বিয়ালিৎস্কি। পরে ২০২০ সালে লুকাশেঙ্কোবিরোধী বিক্ষোভ দানা বাধতে শুরু করলে অ্যালেসকে ফের আটক করা হয়।

নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ার বেরিট রেইস-অ্যান্ডারসন বলেন, ‘মানবাধিকারের প্রশ্নে এক ইঞ্চি ছাড় দেননি অ্যালেস বিয়ালিৎস্কি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শান্তিতে নোবেল জয়ী,লড়াকু মানবাধিকার কর্মী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close