reporterঅনলাইন ডেস্ক
  ০৭ অক্টোবর, ২০২২

ইউক্রেন সংকট : কূটনৈতিক সমাধান চায় ইইউ

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি-বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, ইউক্রেনের সংকট সমাধানের জন্য ২৭ জাতির এ জোটের দরজা উন্মুক্ত রয়েছে। তিনি বৃহস্পতিবার (৬ অক্টোবর) এক ব্লগ পোস্টে একথা বলেছেন।

বোরেল বলেন, অর্থবহ একটি পরিবেশ সৃষ্টি হলেই শুধু কূটনীতির পথে ফেরা সম্ভব। তবে এই অর্থবহ পথ বলতে তিনি কি বুঝিয়েছেন, তা পরিষ্কার নয়। পাশাপাশি বোরেল কূটনৈতিক সমাধানের কথা এমন সময় বলছেন, যখন ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ইউক্রেনের সেনাদের যুদ্ধের জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এবং ইউক্রেন সরকারকে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে।

জোসেফ বোরেল তার ব্লগ পোস্টে আরো লিখেছেন, আমরা ইউক্রেনকে সামরিক, অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে সমর্থন দেওয়ার কৌশল জোরদার করব, যাতে রাশিয়ার উপর চাপ সৃষ্টি হয়। এজন্য আমরা আরো নিষেধাজ্ঞা আরোপ করব এবং আমাদের আন্তর্জাতিক মিত্রদেরকে সমর্থন জানাব।

এছাড়া ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণের জন্য যে প্রশিক্ষণ কর্মসূচি হাতে নেওয়া হচ্ছে, তার প্রতিও সমর্থন জানিয়েছেন বোরেল। ব্লগ পোস্টে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ পর্যায়ের এ কূটনীতিক চলমান সংঘাতে রাশিয়াকে পরাজিত করার আকাঙ্ক্ষাও ব্যক্ত করেছেন। সূত্র : পার্সটুডে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইইউ,ইউক্রেন সংকট,কূটনৈতিক সমাধান
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close