reporterঅনলাইন ডেস্ক
  ০৫ অক্টোবর, ২০২২

রাশিয়া-কাজাখস্তানের মধ্যে উত্তেজনা

ছবি : সংগৃহীত

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ এখনো চলমান। এর মধ্যেই রাশিয়া সঙ্গে কাজাখস্তানের কূটনৈতিক উত্তেজনা দেখা দিয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়া ও কাজাখস্তানের মধ্যে একটি বিষয় নিয়ে কূটনৈতিক উত্তেজনা দেখা দিয়েছে।

রাশিয়া কাজাখস্তানকে বলেছে, তাদের দেশে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূতকে বহিস্কার করতে হবে। কিন্তু কাজাখস্তান ইউক্রেনের রাষ্ট্রদূতকে বহিস্কার করতে অস্বীকৃতি জানিয়েছে। এ নিয়েই তাদের মধ্যে কূটনৈতিক টানপোড়েন দেখা দিয়েছে।

কাজাখস্তানে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত পেত্রো ভ্রুভেলভস্কি গত আগস্টে একটি সাক্ষাৎকারে বলেছিলেন, আমরা যত বেশি রাশিয়ানকে এখন হত্যা করব, আমাদের সন্তানদের পরবর্তীতে তত কম রাশিয়ানদের হত্যা করতে হবে।

এমন মন্তব্য নিয়ে ভীষণ ক্ষেপেছিল রাশিয়া। এটি নতুন করে আবার সামনে এনেছে তারা। মঙ্গলবার (৪ অক্টোবর) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, ইউক্রেনের রাষ্ট্রদূত এখনো কাজাখস্তানে আছে। এটি নিয়ে রাশিয়া ভীষণ ক্ষিপ্ত। এর প্রতিবাদে কাজাখ রাষ্ট্রদূতকে ডেকে পাঠান তিনি।

এর জবাবে কাজাখস্তান জানায়, তারাও রাশিয়ার রাষ্ট্রদূতকে ডেকে পাঠাবে। কাজাখস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আইবেক সামাদিয়ারোভ বুধবার বলেছেন, জাকারোভার বক্তব্য রাশিয়া-কাজাখস্তানের সহনশীল দ্বিপাক্ষিক সম্পর্কের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।

সূত্র : দ্য গার্ডিয়ান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,কাজাখস্তান,উত্তেজনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close