reporterঅনলাইন ডেস্ক
  ০৩ অক্টোবর, ২০২২

রুশ সেনাদের ‘গুঁড়িয়ে’ দেওয়ার হুমকি যুক্তরাষ্ট্রের

ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার করেন, তাহলে যুক্তরাষ্ট্র রুশ সেনাদের গুঁড়িয়ে দেবে বলে হুমকি দিয়েছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক পরিচালক ও সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল ডেভিড পেট্রাউস। স্থানীয় সময় রোববার মার্কিন গণমাধ্যম এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন কথা বলেছেন।

পেট্রাউস বলেছেন, তিনি রাশিয়ার পরমাণু অস্ত্র বাড়ানোর মার্কিন প্রতিক্রিয়া সম্পর্কে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে কোনো কথা বলেননি। যদিও মার্কিন প্রশাসনিক কর্মকর্তারা বলেছেন, তারা এ ব্যাপারে মস্কোর সঙ্গে বারবার যোগাযোগ করেছেন।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ইউক্রেনে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে তা যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে যুদ্ধের দিকে নিয়ে যাবে কি না, এমন প্রশ্নের জবাবে পেট্রাউস বলেছেন, ন্যাটো জোটের আর্টিকেল ৫ এ সম্মিলিত প্রতিরক্ষার কথা বলা আছে। তবে আশা করি এমন পরিস্থিতি হবে না। কারণ ইউক্রেন ন্যাটোর অংশ নয়। তবে পেট্রাউস স্বীকার করেছেন, পরমাণু অস্ত্রের ব্যবহার এতটাই ভয়াবহ যে এর বিরুদ্ধে অবশ্যই প্রতিক্রিয়া জানাতে হবে। বিনা প্রশ্নে এমন ঘটনা ঘটতে দেওয়া যায় না।

গত সপ্তাহে ইউক্রেনের দখল করা চারটি অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন পুতিন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে পেট্রাউস বলেছেন, পুতিন মরিয়া হয়ে উঠেছেন।

পেট্রাউস আরও বলেছেন, যুদ্ধক্ষেত্রের বাস্তবতার মুখোমুখি হয়েছেন পুতিন। আমি মনে করি, এ বাস্তবতা অপরিবর্তনীয়। কোনো ধরনের হুমকিই তাকে এই বিশেষ পরিস্থিতি থেকে বের করে আনতে পারবে বলে মনে হয় না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,পারমাণবিক অস্ত্র,পেট্রাউস,ন্যাটো জোট,পুতিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close