reporterঅনলাইন ডেস্ক
  ০৩ অক্টোবর, ২০২২

দ্বিতীয় দফায় গড়াল ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন

ছবি : সংগৃহীত

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থী নির্ধারিত ৫০ শতাংশ ভোট না পাওয়ায় ভোটগ্রহণ দ্বিতীয় দফায় গড়িয়েছে। স্থানীয় সময় রোববার (২ অক্টোবর) অনুষ্ঠিত দেশটির ৩৯তম প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা পেয়েছেন ৪৮ শতাংশ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রেসিডেন্ট জাইর বলসোনারো পেয়েছেন ৪৩ শতাংশ ভোট।

নির্ধারিত ৫০ শতাংশ ভোট পাওয়া থেকে ২ শতাংশ পিছিয়ে থেকে দ্বিতীয় দফা ভোট ঠেকাতে পারেননি সাবেক প্রেসিডেন্ট ও বামপন্থি এই নেতা। দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের হাতে সময় রয়েছে চার সপ্তাহ।

দেশটিতে প্রেসিডন্ট নির্বাচনে প্রথম ধাপেই জয়ের রেকর্ড রয়েছে ২৪ বছর আগে। এর পরের সবগুলো নির্বাচন দ্বিতীয় ধাপে গড়িয়েছে।

যদিও নির্বাচনের আগে তীব্র প্রতিদ্বন্দ্বী এই দুই প্রার্থীই প্রথম ধাপের নির্বাচনেই জয়ের আশ্বাস দিয়েছিলেন সর্মথকদের।

এর আগে ২০১৮ সালের নির্বাচনে অংশ নিতে পারেননি এবার সবগুলো বুথ ফেরত জরিপে এগিয়ে থাকা লুলা দা সিলভা। দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে ছিলেন তিনি। এদিকে, নির্বাচনে কারচুপির অভিযোগ এনেছেন বর্তমান প্রেসিডেন্ট বলসোনারো।

স্থানীয় সময় রোববার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল ৫টায়। লাতিন আমেরিকার বৃহত্তম এই দেশটিতে মোট ভোটার সংখ্যা সাড়ে ১৫ কোটির বেশি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্রাজিল,ভোটগ্রহণ,প্রেসিডেন্ট নির্বাচন,লুলা দা সিলভা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close