reporterঅনলাইন ডেস্ক
  ০১ অক্টোবর, ২০২২

রাশিয়ার উপর নিষেধাজ্ঞা বাড়াল যুক্তরাষ্ট্র

ছবি : সংগৃহীত

ইউক্রেনের চার অঞ্চলকে নিজেদের অংশ হিসেবে আনুষ্ঠানিকভাবে যুক্ত করার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই রুশ আগ্রাসনের তীব্র বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র। মস্কোর এই ঘোষণার অল্প সময় পরেই দেশটির ওপর আরও নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এই নিষেধাজ্ঞা আরোপ করা হয় যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে।

এই প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তর জানিয়েছে, ইউক্রেন যুদ্ধে জড়িত রাশিয়ার সমরাস্ত্র নির্মাণশিল্প মিলিটারি ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স ছাড়াও দেশটির বড় দুটি আন্তর্জাতিক অস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠান, রাশিয়ার আর্থিক খাতের তিন নেতা, রাশিয়ার কিছু জ্যেষ্ঠ কর্মকর্তার পরিবারের সদস্য এবং রাশিয়ার আইনসভার ২৭৮ জন সদস্য এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেন, পুতিন প্রতারণা করে ইউক্রেনের কিছু অংশ নিজ দেশের সঙ্গে সংযুক্ত করার চেষ্টা করায় আমরা তার পাশে নেই। দেশটির অবৈধ যুদ্ধ চালানোর ক্ষমতাকে দুর্বল করতে ব্যাপক পদক্ষেপ নেওয়া হচ্ছে।

ইয়েলেন আরও বলেন, যুক্তরাষ্ট্র ও এর মিত্রদেশগুলো রাশিয়ার ভেতর–বাইরে যারা এই যুদ্ধ এবং এই জালিয়াতি গণভোটে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে দ্বিধা করবে না।

ইউক্রেনে নিজেদের নিয়ন্ত্রিত চার অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করে চুক্তিতে সই করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার ক্রেমলিনে ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাশিয়ার মূল ভূখণ্ডে যুক্ত করা ইউক্রেনের চার অঞ্চল হলো খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক। রাশিয়ার সঙ্গে যুক্ত করতে এ অঞ্চলগুলোতে গণভোটের আয়োজন করেছিল মস্কো। গত শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত চলে ওই ভোট। সূত্র : বিবিসি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন,ভ্লাদিমির পুতিন,যুক্তরাষ্ট্র,নিষেধাজ্ঞা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close