reporterঅনলাইন ডেস্ক
  ৩০ সেপ্টেম্বর, ২০২২

ন্যাটোতে যোগ দিতে আনুষ্ঠানিক আবেদন করেছে ইউক্রেন

ছবি : সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি তার দেশকে দ্রুত ন্যাটোভুক্ত করার আবেদন জানিয়েছেন। তিনি শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সরাসরি ঘোষণা দিয়েছেন ইউক্রেন সামরিক জোট ন্যাটোতে ‘দ্রুতগতির প্রক্রিয়ায়’ যোগ দেওয়ার আবেদন করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দখলকৃত চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশন যুক্ত করার চুক্তিতে স্বাক্ষরের পরপরই এ তথ্য জানান জেলেনস্কি নিজেই। খবর : বিবিসি।

জেলেনস্কি জানান, ইউক্রেনের প্রধানমন্ত্রী, স্পিকার ও তার স্বাক্ষরের মাধ্যমে আবেদনটি করা হয়েছে।

ইউক্রেনে গত ফেব্রুয়ারিতে কথিত সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইউক্রেন যেন ন্যাটোতে যোগ না দিতে পারে সেটি ঠেকানো ছিল তাদের অন্যতম লক্ষ্য।

ইউক্রেনের প্রেসিডেন্ট বারবার জানান, তারা ন্যাটোতে যোগ দেবেন না। কিন্তু শুক্রবার রাশিয়া জোর করে চারটি অঞ্চল অধিগ্রহণ করলে ন্যাটোতে যোগ দেওয়ার আবেদনের কথা জানাল তারা।

এদিকে সামরিক জোট ন্যাটোতে ৩০টি দেশ আছে। যদি ইউক্রেন এ জোটের সদস্য হতে চায় তাহলে ৩০টি দেশের সবগুলো দেশেরই অনুমোদন লাগবে।

ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি সময় সাপেক্ষ হলেও ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, তারা ‘দ্রুতগতির প্রক্রিয়ার অধীনে’ আবেদন করেছেন। এখন এই প্রক্রিয়া কতদিন লাগবে বা আদৌ সবগুলো দেশ ইউক্রেনকে জোটের সদস্য করে নিতে সম্মতি দেবে কিনা সেটি দেখার বিষয়।

সূত্র : দ্য গার্ডিয়ান, সিএনএন, আল জাজিরা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ন্যাটো,আনুষ্ঠানিক আবেদন,ইউক্রেন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close