reporterঅনলাইন ডেস্ক
  ৩০ সেপ্টেম্বর, ২০২২

ইউক্রেনের চার প্রদেশ রাশিয়ার অন্তর্ভুক্তি ঘোষণা পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

রুশ বাহিনী ও রুশভাষী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চার প্রদেশ খেরসন, ঝাপোজ্জিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক রাশিয়ার চারটি ‘নতুন অঞ্চল’ হিসাবে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) মস্কোর ঐতিহাসিক রেড স্কয়্যারে এক উৎসবমুখর পরিবেশে এই চার প্রদেশের নেতৃবৃন্দ রাশিয়ায় যোগদান সম্পর্কিত নথিপত্রে স্বাক্ষর করেন। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সময় উপস্থিত ছিলেন।

স্বাক্ষর হয়ে যাওয়ার পর রেড স্কয়্যারের মঞ্চে উঠে পুতিন বলেন, দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও ঝাপোরিজ্জিয়ার জনগণ তাদের সিদ্ধান্ত নিয়েছে। আজ থেকে তারা সবাই রাশিয়ার নাগরিক। আমরা তাদের সবাইকে রাশিয়ান ফেডারেশনের পক্ষ থেকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছি।

‘আমি নিশ্চিত রাশিয়ার আইনসভাও এই চার প্রদেশকে সমর্থন করবে এবং এসব প্রদেশে বসবাসকারী লোকজনকে সাদরে বরণ করে নেবে। দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও ঝাপোরিজ্জিয়ার লাখ লাখ মানুষের ইচ্ছে এবং স্বপ্ন এই যোগদানের সঙ্গে সংশ্লিষ্ট ও এবং রাশিয়ার আইনসভা— দুমা (নিম্নকক্ষ) ও ফেডরেশন কাউন্সিল (উচ্চকক্ষ) সংখ্যাগরিষ্ঠ জনগণের আবেগের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধাশীল।’

তার এই মন্তব্য উপস্থিত দর্শকদেরকে দারুণভাবে উচ্ছ্বসিত করে এবং তারা করতালি দিয়ে একে স্বাগত জানান, যাদের মাঝে ইউক্রেনীয় ওই চারটি অঞ্চলের মস্কো-প্রতিষ্ঠিত নেতারাও অন্তর্ভুক্ত ছিলেন।

এদিকে, কিয়েভ এবং তার পশ্চিমা মিত্ররা বলেছে যে, দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়াকে সংযুক্তিকরণ ভোট আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে এবং ফলাফলগুলোকে অর্থহীন বলে উড়িয়ে দিয়েছে তারা।

তবে, মস্কো বলেছে, ভোটের ফলাফল দেখিয়ে দিয়েছে যে, এই অঞ্চলগুলোর বাসিন্দারা রাশিয়ায় যোগদানের পক্ষেই ছিল।

রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার প্রশ্নে এই চার অঞ্চলে গত ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পাঁচ দিনব্যাপী গণভোট অনুষ্ঠিত হয়।

তাতে খেরসনে পড়া ভোটের ৮৭ দশমিক ৫ শতাংশই স্বাধীনতা এবং রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে পড়েছে বলে জানিয়েছেন অঞ্চলটির রুশপন্থি প্রশাসনের কর্মকর্তারা।

জাপোরিঝিয়াতেও মোট ভোটারের ৯৩ দশমিক ২৩ শতাংশ স্বাধীনতা ও রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে অবস্থান নেন। আর দোনেৎস্ক পিপলস রিপবালিকে ও লুহানস্ক পিপলস রিপাবলিকে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ভোট পড়েছে ৯৯ দশমিক ২৩ শতাংশ ও ৯৮ দশমিক ৪২ শতাংশ।

সূত্র : রয়টার্স ও আল জাজিরা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন,ইউক্রেনের চার প্রদেশ,রাশিয়ার অন্তর্ভুক্তি ঘোষণা,পুতিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close